সুস্থ রাখতে সাহায্য করে যেসব খাবার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ১১, ২০২২

সুস্থ থাকার জন্য সঠিক জীবন যাপন এবং নিয়মিত শরীরচর্চার পাশাপাশি রোজকার খাদ্যতালিকায় রাখুন এমন কয়েকটি খাবার যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

১. মিষ্টি আলু: ভিটামিন, ফাইবার, পটাশিয়াম সমৃদ্ধ মিষ্টি আলু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে‌। প্রদাহ কমায়। শুধু গাজরে নয়, মিষ্টি আলুতেও আছে বিটা ক্যারোটিন। হৃদযন্ত্র ভালো রাখতে বিটা ক্যারোটিন প্রয়োজনীয়।

২. বাদাম: ওমেগা থ্রি ফ্যাটি এসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, ম্যাগনেসিয়াম সমৃদ্ধ বাদাম প্রদাহ ও রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। প্রতিরোধ শক্তি বৃদ্ধি করতে অত্যন্ত সহায়ক একটি উপাদান।

আরো পড়ুনঃ আপনার চুলের খুশকি দূর করুন এখনই

৩. সর্ষে শাক: সর্ষে শাকে আছে ভরপুর ভিটামিন এ ও সি। যা শরীরে রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া মেনোপজের সময় বিভিন্ন শারীরিক সমস্যার সমাধানে বেশ উপকারী সর্ষে শাক।

৪. গুড়: যাদের চিনি খাওয়া বারণ তাদের জন্য বিকল্প খাবার হতে পারে গুড়। গুড় চিনির মতো ক্ষতিকারক নয় গুড়ে আছে ভরপুর আয়রন। ফুসফুস সংক্রমণ থেকে সুস্থ থাকতে গুড় উপকারী।

৫. আমলকি: ভিটামিন সি এর অন্যতম সমৃদ্ধ উৎস আমলকি। সাধারণ সর্দি, কাশি, জ্বর এবং বিভিন্ন ভাইরাস সংক্রমণের হাত থেকে বাঁচতে আমলকি অত্যন্ত উপকারী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment