খাওয়ার পর‌ই পেট ব্যথার কারণ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১, ২০২২

খাওয়ার পর পর‌ই পেটে ব্যথা কিন্তু স্বাভাবিক কোনো বিষয় নয়। প্রায় এ সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

- হঠাৎ করে অতিরিক্ত খাবার খাওয়ার ফলে পেট ব্যথা করতে পারে। এর কারণ হলো পাকস্থলী নির্দিষ্ট পরিমাণের খাবার ধারণ করতে পারে। খাবারের পরিমাণ তার চেয়ে বেশি হলে পেটের ভেতরে অস্বস্তি ও যন্ত্রণা হয়।

আরো পড়ুনঃ আপনার চুলের খুশকি দূর করুন এখনই

- পেটে ব্যথার সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হলো পেশীতে টান লাগা। পেটের পেশিগুলো যখনই বিভিন্ন কারণে ধাক্কা বা টান লাগে তখন পেটে ব্যথা হতে পারে। বিশেষ করে যারা ওজন ঝরানোর জন্য পেটের ব্যায়াম করেন তারা এ ধরনের ব্যথায় ভোগেন।

- নারীদের মধ্যে মূত্রনালীর সংক্রমণ খুবই সাধারণ। পুরুষদেরও এই সমস্যা হতে পারে। এক্ষেত্রে এই কলি ব্যাকটেরিয়া মুত্রনালিও মুত্রাশয় আক্রমণ করে। মুত্রাশয় সংক্রমণ ঘটলে পেটে চাপ পড়ে , যার ফলে ফোলা ভাব, ব্যথা ও প্রস্রাবের সময় যন্ত্রণা হতে পারে।

- আবার তাড়াতাড়ি খেলেও পেট ব্যথা হতে পারে। খাওয়ার পর পেটে ব্যথার অন্য একটি কারণ হলো দ্রুত খাওয়া। বিশেষজ্ঞদের মতে দ্রুত খাওয়ার সময় খাবারের সঙ্গে অতিরিক্ত বাতাস ও শরীরের প্রবেশ করে। ফলে গ্যাস, পেট ফুলে যাওয়ার মত সমস্যার সৃষ্টি হয়। এ কারণেও পেটে ব্যথা হয়।

আরো পড়ুনঃ চিকন মেয়েদের মানানসই পোশাক !

- অনেকেই হজম জনিত সমস্যায় ভোগেন। খাবার ঠিকমতো হজম না হলেও পেট ব্যথা হতে পারে। আর বদ হজমের সমস্যা আরো বাড়িয়ে তোলে কফি, অ্যালকোহল, মসলাদার খাবার খাওয়া।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment