মিসক্যারেজ হওয়া প্রতিরোধ করে ঢেঁড়স

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৩, ২০২২

ঢেঁড়স-এর মধ্যে রয়েছে অনেক ঔষধি গুণ। এরমধ্যে রয়েছে আশ, ভিটামিন এ, অ্যান্টিঅক্সিডেন্ট। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শ্বাসকষ্ট প্রতিরোধ করে। এছাড়া রয়েছে আরও অনেক গুণ।

- রক্তে বাজে কোলেস্টেরল কমায় ঢেঁড়স। এজন্য খাদ্যতালিকায় রাখুন ঢেঁড়স।

আরো পড়ুনঃ বাদাম, চন্দনে ত্বকের যত্ন নিন

- গর্ভাবস্থায় ভ্রূণ তৈরীর জন্য ভালো ঢেঁড়স। গর্ভাবস্থায় ভ্রূণের মস্তিষ্কের তৈরিতে সাহায্য করে। মিসক্যারেজ হওয়া প্রতিরোধ করে।

- ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে ঢেঁড়স ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে শরীরের টিস্যু পুর্ণগঠনে ও ব্রণ দূর করতে সাহায্য করে।

- অ্যাজমার লক্ষণ বৃদ্ধি প্রতিরোধ এবং অ্যাজমার আক্রমণ থেকে রক্ষা করতে ঢেঁড়স বেশ উপকারী।

- ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে ঢেঁড়স কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়। ঢেঁড়সের উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষতিকর ফ্রিরেডিকেলস এর বিরুদ্ধে প্রতিরোধ করে।

- রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ঢেঁড়স। এর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি' এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়া আরও প্রয়োজনীয় মিনারেল যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

- হজমে সহায়ক ঢেঁড়সে রয়েছে উচ্চ পরিমাণে আঁশ যা হজমে সাহায্য করে। পেকটিন অন্ত্রের স্পিডি ভাব কমায় এবং অন্ত্র থেকে বর্জ্য সহজে পরিষ্কার করে।

আরো পড়ুনঃ সকালের নাস্তায়  ওট্মিল কেন খাবেন ?

- চুলের কন্ডিশনার হিসেবে বেশ ভালো ঢেঁড়স। এটি খুশকি দূর করে এবং শুষ্ক মাথার ত্বকের জন্য উপকারী।

- দুর্বলতা, বিষন্নতা এবং অবসাদ দূর করতে সাহায্য করে ঢেঁড়স।

- দৃষ্টিশক্তি ভালো রাখে ঢেঁড়স। এতে আছে বিটাক্যারোটিন, ভিটামিন এ, অ্যান্টিঅক্সিডেন্ট, যা চোখের গ্লুকোমা চোখের ছানি প্রতিরোধে সাহায্য করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment