গর্ভাবস্থায় ডায়াবেটিসে কতদিন পরপর চেকআপ করবেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ৩০, ২০১৭

সুস্থ মা ও সুস্থ শিশুর জন্য গর্ভাবস্থায় নির্দিষ্ট সময় পরপর চেকআপ করা জরুরি। হবু মা যদি কোন জটিল রোগে আক্রান্ত হয়ে থাকেন তাহলে সাবধানতা কিছুটা হলেও বেড়ে যায়।  গর্ভাবস্থায়  নিদিষ্ট একটা সময় থাকে চেকআপ করার জন্য ।  আজ থাকছে ডায়াবেটিসে আক্রান্ত মায়েরা কতদিন পর পর চেকআপ করবেন সে বিষয়ে আলোচনা ।

ডায়াবেটিস নিঃসন্দেহে একটি ঝুঁকিপূর্ণ অবস্থা ।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুযায়ী গর্ভাবস্থায় ডায়াবেটিসে ৪টি  চেকআপের কথা রয়েছে । ১৬ সপ্তাহের সময় ১বার, ২৪ সপ্তাহের দিকে ১বার, ৩২ সপ্তাহের সময়ে ১বার এবং ৩৬ সপ্তাহে বা তার প্রসবের আগের মুহূর্তে ১বার । যাদের  ডায়াবেটিস  আছে তারা একটু ঘন ঘনই ডাক্তারের কাছে যান ।

যখনই কোন অসুস্থ বোধ করবেন, বাচ্চার নড়াচড়া কম বোধ করবেন, ডায়াবেটিস ঠিকমতো নিয়ন্ত্রণ করতে পারবেন না, সেই ক্ষেত্রে তাদের ডাক্তারের কাছে যাওয়াই ভালো ।

এই সময়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণের বিষয়গুলো ডাক্তারাই হবু মায়েদের বলে দেন । প্রতি সাক্ষাতেই তাদের এই বিষয়ে সচেতন করে দেন । যখনই একটি রোগীর ডায়াবেটিস নির্ণয় হয়, তিনি কীভাবে নিজেই নিজের ডায়াবেটিসকে নিয়ন্ত্রণ করতে পারবেন, সেটাও তারা শিখিয়ে দেয় । যেমন ইনসুলিন নেওয়ার পদ্ধতি , কীভাবে তিনি হোম মনিটরিং করতে পারবেন ইত্যাদি ।

সাধারণত গর্ভাবস্থায় খালি পেটে এবং খাবার দুই ঘণ্টা পরে ডায়াবেটিস ছয়ের নিচে রাখাকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রয়েছে বলে মনে করা হয় ।

Leave a Comment