রাতে বারবার ঘুম ভাঙ্গে যে কারণে!

  • কবিতা আক্তার
  • অক্টোবর ২১, ২০২২

রাতে অনেকেরই বারবার ঘুম ভেঙ্গে যাওয়ার সমস্যা থাকে। ফলে ঘুম পরিপূর্ণ হয় না ও পরের দিন ক্লান্তিতে কাটে। তবে কেন হঠাৎ করে বারবার ঘুম ভেঙ্গে যায়?

বিশেষজ্ঞদের মতে, অনিয়মিত জীবন ধারণের কারণে ঘুমের ব্যাঘাত ঘটে। আসলে ঘুমের মধ্যে আমাদের শরীর বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করে। আপনি যদি সঠিক সময়ে না ঘুমান কিংবা ঘুমের পরিবেশ ঠিক না রাখেন তাহলে ঘুমে ব্যাঘাত ঘটবে। এমনকি ঘুমের ঠিক আগে অনেকেই এমন কিছু ভুল করেন যে কারণে রাতে বারবার ঘুম ভাঙতে পারে। জেনে নিন রাতে বারবার ঘুম ভাঙার কারণ কী কী...

আরো পড়ুনঃ ঘরে থাকা গাছের যত্নে ঘরোয়া টিপস

খাওয়ার পর পরই শুয়ে পড়া: অনেকে রাতে খাওয়ার পর পরই শুয়ে পড়েন। এটি একটি ভুল অভ্যাস। রাতে খাওয়া শেষ করার অন্তত দুই ঘন্টা পর ঘুমাতে হবে। ভর পেটে ঘুমালে শরীরে বিপাক হার কমে যায়। ফলে খাবার হজম হতে সময় নেয় ও রাতে ঘুমে অসুবিধা হয়। তাই রাতের খাবারের পর পরই ঘুমানোর অভ্যাস ত্যাগ করুন।

ঘুমের আগে ফোন ব্যবহার করা: ঘুমের আগে সব ধরনের বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করা বন্ধ করুন। অনেকেই রাতে ঘুমানোর আগে শুয়ে শুয়ে ফোন ব্যবহার করেন কিংবা টিভি দেখেন। এসবের বদলে হালকা যোগাসন করুন। একই সঙ্গে শ্বাসের ব্যায়াম বা ধ্যান করুন। ঘুম না আসলে পছন্দের বই পড়ার অভ্যাস করুন। দেখবেন দ্রুত ঘুম চলে আসবে।

ঘুমানোর আগে নিজেকে সময় না দেওয়া: রাতে ঘুমানোর আগে খানিকটা সময় নিজের জন্য বের করুন। এ সময় রূপচর্চা করতে পারেন। একই সঙ্গে গরম পানিতে পা ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এতে সব ক্লান্তি দূর হয়ে যাবে ফলে রাতে ভালো ঘুম হবে।

আরো পড়ুনঃ বন্ধ ফ্যান বা এসি চালুর আগে জানুন কিছু টিপস

শুয়ে ফোনে কথা বলা: অনেকেই রাতে শুয়ে শুয়ে বন্ধু-বান্ধব বা আত্মীয়ের সঙ্গে ফোনে গল্প করেন। এ সময় হতাশা, রাগ, দুঃখ প্রকাশ করেন অনেকেই। নেতিবাচক চিন্তার কারনেও আপনার ঘুমে প্রভাব পড়তে পারে। তাই ঘুমানোর আগে মনে শান্তি আনুন ও ইতিবাচক চিন্তা করুন। দেখবেন দ্রুত ঘুমিয়ে পড়ছেন। আর এমন ঘুম ও গভীর হবে। হলে বারবার রাতে ঘুম ভাঙ্গার থাকবে না।

ঢিলেঢালা পোশাক না পড়া: ঘুমানোর সময় আরামদায়ক পোশাক পড়ুন। এখন যেহেতু গরম, তাই পাতলা সুতির কাপড় পড়ে ঘুমান। আবার চুল বেশি টাইট করে বেঁধে ঘুমাবেন না। এতে চুল ঝরবে বেশি আবার মাথাও ব্যথা হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment