সন্তানকে বই পড়ায় আগ্রহী করার ৭ টিপস

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৭, ২০২২

আজকাল বাচ্চারা বই পড়ায় আগ্রহ দিনদিন হারিয়ে ফেলছে। গেম, স্মার্টফোন, ল্যাপটপ এসবে সন্তানরা বই থেকে দূরে সরে যাচ্ছে। আসুন জেনে নেই, বই পড়ায় আগ্রহ করে তোলার কয়েকটি টিপস...

১. বড়রা যা করে বাচ্চারা তাই দেখে শেখে। সারাদিনে একটি নির্দিষ্ট সময় বই পড়ার জন্য বরাদ্দ করুন। আপনাকে বই পড়তে দেখে আপনার সন্তানও বই পড়তে উৎসাহিত হবে।

২. সন্তান খুব ছোট হলে প্রতিদিন রাতে ঘুমানোর আগে গল্পের বইটি মজার ছলে পড়ে শোনান। ছোট থেকেই সে অভ্যাস তৈরি হয়ে গেলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার বইয়ের প্রতি আসক্তিও বাড়বে।

৩. অনেক সময় সন্তানরা বই পড়ার আগ্রহ হারিয়ে ফেলে, কারণ বইগুলো তাদের বয়স উপযোগী হয় না। তাই কোন বইটি তাদের পক্ষে উপযোগী সেটা আপনাকেই বাছাই করতে হবে।

আরো পড়ুনঃ  শীতেও যে কারণে ত্বকে সানস্ক্রিন ব্যবহার জরুরি

৪. সন্তানের বয়স যদি ৪-৫ বছরের নিচে হয় তাহলে এমন বই কিনুন, যেখানে একটি পৃষ্ঠায় ৩-৪ লাইন করে থাকে। ছোট সন্তানের জন্য রঙিন বই কিনুন। বইতে অনেক ছবি থাকলে ভালো হয়। তাতে তাদের কল্পনা শক্তি বাড়বে।

৫. আপনার সন্তান যদি একই গল্প বারবার শুনতে চায়, তাহলে তাকে বাধা দেবেন না। এই পন্থায় তাদের স্মৃতিশক্তি বাড়বে। এতে তাদের শব্দ মুখস্থ করতে সুবিধা হবে, তাদের শব্দভাণ্ডার বাড়বে। দেখবেন তাদের গল্প শোনা ও পড়ার অভ্যাস দুই বাড়বে।

৬. আপনি যখন লাইব্রেরীতে যাচ্ছেন, তখন আপনার সন্তানকেও সেখানে নিয়ে যান। বিভিন্ন প্রকার বইয়ের সঙ্গে তাদের পরিচয় করান। কেবল গল্পের বই নয়, বিজ্ঞানভিত্তিক বই ও তাদের বই পড়ার আগ্রহ বাড়াতে পারে।

৭. একটা সময় ছিল যখন জন্মদিনে বই উপহার দেয়ার চল ছিল। শিশুর জন্মদিনে বেশিরভাগ অভিভাবক এখন খেলনা উপহার দিয়ে থাকেন। তবে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে চাইলে ছোটবেলায় শিশুর জন্মদিনে বই উপহার দিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment