রক্তে শর্করার মাত্রা বাড়ায় আপনার যেসব অভ্যাস

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২৯, ২০২২

অস্বাস্থ্যকর জীবনযাপন ছাড়াও দৈনন্দিন জীবনে কিছু বাজে অভ্যাসের কারণে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হতে পারে। আসুন জেনে নেওয়া যাক, প্রতিদিনের যে বদ অভ্যাসের কারণে রক্তের শর্করার মাত্রা বাড়তে পারে।

- সকালের খাবার সত্যিই দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। ইউ এস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন অনুসারে, ব্রেকফাস্ট না করে একেবারে দুপুরের লাঞ্চ এবং রাতের ডিনার করলে রক্তের শর্করার পরিমাণ বাড়তে থাকে।

- খুব বেশি রোদে পোহানোর ফলেও রক্তের শর্করা মাত্রা বেড়ে যেতে পারে। CDC অনুসার, সান বার্নের কারণে ব্যথা হতে পারে যার কারণে স্ট্রেস বাড়ে, এর ফলের রক্তের শর্করার মাত্রা বাড়ে।

আরো পড়ুনঃ শীতেও যে কারণে ত্বকে সানস্ক্রিন ব্যবহার জরুরি

- কফি অনেকেরই অত্যন্ত প্রিয়। কফি প্রেমীদের কাছে সারা দিনে চার থেকে পাঁচ কাপ এমন কিছু ব্যাপার না। কিন্তু কফি ডায়াবেটিস রোগীদের জন্য কি স্বাস্থ্যকর? CDC-র মতে, কফি ডায়াবেটিস রোগীদের জন্য একেবারেই ভালো নয়। এমনকি চিনি ছাড়াও স্বাস্থ্যকর নয়।

- শারীরিক ও মানসিক দিক থেকে একেবারে সুস্থ থাকতে হলে রোজ পর্যাপ্ত ঘুম খুব প্রয়োজন। CDC বলে, ঠিকমতো ঘুম না হলে বা ঘুমের অভাবের কারণে রক্তের শর্করার মাত্রা বাড়তে পারে।

- আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন জার্নাল এর একটি আর্টিকেল অনুসারে, মাড়ির রোগ হলেও রক্তের শর্করার মাত্রা বাড়ে। এর ফলে টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ে।

- শরীরে অপর্যাপ্ত পানি ও রক্তে উচ্চ শর্করার কারণ। ডিহাইড্রেশনের কারণে হাইপার গ্লাইসেমিয়া হতে পারে। রক্ত উচ্চ সরকারের কারণে ঘন প্রস্রাব হয় যার ফলে ডিহাইড্রেশন আরো গুরুতর দিকে যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment