সাইনাস কমাবেন যে উপায়ে

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২৯, ২০২২

সাইনাসের মাথাব্যথা কমাতে পারেন ঘরের কিছু জিনিসেই। সাইনাস জনিত মাথাব্যথা কমাতে পারে বেশকিছু খাবার। আসুন জেনে নেই.. আদায় রয়েছে আন্টিঅক্সিডেন্ট, প্রদাহ বিরোধী উপাদান। এগুলো ব্যথা কমায়, কফে রক্ত জমা সারিয়ে তোলে ও শরীরের ফোলা কমাতে সাহায্য করে।

আনারসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শ্বাসযন্ত্রের ক্ষতি রোধ করে ও শ্লেষ্মা কমায়। এতে থাকা এনজাইম সাইনাস সারাতে কাজ করে। যদি সাইনাসের মাথা ব্যথায় ভোগেন তাহলে এ থেকে মুক্তি দিতে পারে তরমুজ। কারণ, তরমুজে প্রাকৃতিক পানিতে থাকা খনিজ যেমন ম্যাগনেসিয়াম মাথা ব্যথা উপশমে সাহায্য করে। সজনে প্রদাহ ও শ্লেষ্মা কমাতে পারে। এর মধ্যে এন্টিবায়োটিক প্রভাব থাকায় এটি সাইনাসের মাথা ব্যথার উপসর্গ কমাতে সাহায্য করে। চিকেন কিংবা ভেজিটেবল যেকোনো ধরনের স্যুপ‌ই সাইনাসের জন্য উপকারী।

আরো পড়ুনঃ শীতে ঠোঁট ফাটার রোধে কি করবেন

গরম স্যুপ শ্লেষ্মা অপসারণ করে ফলে সাইনাস দ্রুত সেরে ওঠে। সাইনাসের মাথা ব্যথা কমাতে আপেল সাইডার ভিনেগার একটি চমৎকার প্রাকৃতিক উপাদান। মরিচ বিশেষত গোল মরিচে আছে প্রদাহের বিরুদ্ধে কাজ করার ক্ষমতা ও এন্টি ব্যাকটেরিয়াল উপাদান যা কঠিন শ্লেষ্মা ভেঙ্গে বের করে দেয়।

রসুনে থাকায় অ্যালিসিন ব্যথা কমায়। এটি সাইনাস ইনফেকশন প্রতিরোধ করে। যেসব ফল ভিটামিন সি তে পরিপূর্ণ যেমন কমলা, লেবু, আঙ্গুর ইত্যাদি তাৎক্ষণিকভাবে সাইনাস সারিয়ে তুলতে পারে। পেঁয়াজের কটু গন্ধে রয়েছে অ্যান্টিথিস্টামিন। এই উপাদান সাইনাস কমাতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment