হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ৩, ২০২২

সুস্থ থাকতে হলে শরীরে হিমোগ্লোবিন ঠিক রাখা অবশ্যই প্রয়োজনীয়। এমন কিছু খাবার আছে যা হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। আসুন জেনে নেই...

- শরীরে লৌহের ঘাটতি হিমোগ্লোবিন কমে যাওয়ার অন্যতম সাধারণ কারণ। হিমোগ্লোবিনের উৎপাদনে লৌহ গুরুত্বপূর্ণ একটি উপাদান। আয়রনসমৃদ্ধ কিছু খাবার হলো কলিজা, লাল মাংস, চিংড়ি, পালং শাক, আমন্ড, খেজুর, শতমূলী ইত্যাদি।

- ভিটামিন সি এর অভাবে হিমোগ্লোবিন কমে যেতে পারে। তাছাড়া ভিটামিন-সি ছাড়া আয়রন পুরোপুরিভাবে শোষণ হয় না। পেঁপে, কমলা, লেবু, স্ট্রবেরি, গোলমরিচ, ব্রোকলি, আঙ্গুর, টমেটো ইত্যাদি তে প্রচুর ভিটামিন সি থাকে।

- ফলিক অ্যাসিড একপ্রকার ভিটামিন বি কমপ্লেক্স। লাল রক্ত কণিকা তৈরিতে এটি প্রয়োজনীয় উপাদান। সবুজ পাতা যুক্ত সবজি, কলিজা, ভাত, শিমের বিচি, বাদাম, কলা, ব্রোকলিতে প্রচুর ফলিক এসিড পাওয়া যায়।

আরো পড়ুনঃ কাঁচামরিচ তাজা রাখতে যা করবেন

- হিমোগ্লোবিন বাড়াতে বিটের রস খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। এতে রয়েছে প্রচুর আয়রন, ফলিক অ্যাসিড, ফাইবার ও পটাশিয়াম।

- দিনে একটি করে আপেল খেয়ে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে পারেন। আয়রনের উৎস আপেলে আরো নানা পুষ্টি উপাদান রয়েছে। প্রতিদিন খোসাসহ একটি আপেল খান। অথবা সমানুপাতে আপেল ও বিটের রস মেশাতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment