রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ডাবের পানির ব্যবহার

  • কবিতা আক্তার
  • মে ২৩, ২০২৩

ডাব পছন্দ করে না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। এর ভেতরে স্বচ্ছ পানি পানীয় হিসেবে খুবই সুস্বাদু। এছাড়াও ডাবের ভিতরে হালকা শাঁস থাকে। যা কিনা অনেক সুস্বাদু ও মিষ্টি। এই ডাবের পানির অসাধারণ কিছু গুনাগুন রয়েছে। নিয়মিত ডাব খেলে শরীরের অনেক উপকার হয়।

এবার ডাবের পানির গুনাগুন সম্পর্কে জেনে নেওয়া যাক-

- ডাবের পানি হচ্ছে প্রাকৃতিক টোনার। এটি শরীরের ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করার পাশাপাশি সার্বিকভাবে স্কিনের উজ্জ্বল্য বাড়ানোর জন্য বিশেষ ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ ডাবের পানি কখন খাওয়া ঠিক নয়?

- এছাড়াও ব্রণের প্রকোপ কমাতে অনেক কার্যকরী ভূমিকা রাখে। মানবদেহের সবথেকে বেশি প্রয়োজন হচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। ডাবের পানিতে রয়েছে রাইবোফ্লোবিন, নিয়াসিন, থিয়ামিন ও পাইরিডক্সিন এর মত উপকারী উপাদান। নিয়মিত ডাবের পানি পান করার ফলে শরীরে শক্তি বৃদ্ধি পায়। ফলে জীবাণুরা কোন ভাবেই ক্ষতি করার মতো সুযোগ পায় না।

- নিয়মিত ডাবের পানি পান করার ফলে ত্বকে বয়সের ছাপ থাকবে না। তাই বয়সকে ধরে রাখার জন্য নিয়মিত ডাবের পানি পানের মত গুরুত্বপূর্ণ কিছু নেই। ডাবের পানিতে সাইটোকিনিস নামে অ্যান্টি এজিং উপাদান আছে। এটি শরীরের উপর বয়সের ছাপ পড়তে দেয় না। সঙ্গে ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে ভূমিকা রাখে।

আরো পড়ুনঃ গর্ভকালে ডাবের পানি পান করার উপকারিতা 

- ডাবের পানিতে রয়েছে উচ্চমাত্রার খনিজ লবণ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফরাস। এসব উপাদান দাঁতের উজ্জ্বল ও বৃদ্ধি করে দাঁতের মাড়িকে অনেক মজবুত করে তোলে। অনেক সময় দেখা যায় অনেকের মাড়ি দিয়ে রক্ত ঝরে। এমন কি কারো মাড়ি কালচে হয়ে যায়। নিয়মিত ডাবের পানি পান করলে মাড়ির কালচে ভাবো দাঁত লাল হওয়া থেকে মুক্তি পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment