ফ্যাটি লিভারের গুরুতর যে লক্ষণ দেখা দেয় রাতে

  • কবিতা আক্তার
  • মে ২৫, ২০২৩

ফ্যাটি লিভারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। প্রাথমিক অবস্থায় এই রোগ নিয়ন্ত্রণে না আনলে লিভারের কার্যকারিতা নষ্ট হয়ে যায় ও শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দেয়।

বিশেষজ্ঞের মতে, ফ্যাটি লিভার ডিজিজ তখনই হয় যখন লিভারে অতিরিক্ত চর্বি জমে। যদিও সুস্থ লিভারে একটি নির্দিষ্ট মাত্রা চর্বি থাকে। তবে যদি পরিমাণটি লিভারের ওজনের ৫-১০ শতাংশের বেশি হয় তাহলে তা ফ্যাটি লিভার হিসেবে বিবেচিত হয়।

আরো পড়ুনঃ ফ্যাটি লিভার ডিজিস এর লক্ষণ জানুন

বিভিন্ন সমীক্ষার তথ্য অনুসারে, ফ্যাটি লিভারের রোগীদের মধ্যে ৭-৩০ শতাংশ মানুষ এর গুরুতর লক্ষণে ভোগেন।

ফ্যাটি লিভারের সমস্যা গুরুতর আকার ধারণ করলে লিভার আরো ফুলে যায়, লিভারের টিস্যুতে দাগ পড়ে, এমনকি পেটেও কালচে ছোপ পড়ে। ফ্যাটি লিভার থেকে এক সময় লিভারের সিরোসিস ও হতে পারে।

আরো পড়ুনঃ ফ্যাটি লিভারের সমস্যা কমায় যেসব খাবার

ফ্যাটি লিভার কেন হয়-

যদিও ফ্যাটিলিভার রোগের সুনির্দিষ্ট কোন কারণ নেই। তবে অ্যালকোহল পানের কারণে অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার ডিজিজ হয়ে থাকে। অন্যদিকে ভুল জীবন ধারণ ও খাদ্যাভ্যাস মূলত নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজের অন্যতম কারণ।নন অ্যালকোহল যুক্ত ফ্যাটি লিভার ডিজিজে আক্রান্ত ব্যক্তিরা প্রথমদিকে কোন উপসর্গটির না পেলেও পরবর্তী সময়ে এটি আরো গুরুতর আকার ধারণ করে।

চলুন জেনে নেওয়া যাক ফ্যাটি লিভারের যে লক্ষণ রাতে দেখা দেয়-

বিশেষজ্ঞের মতে, ফ্যাটি লিভারে আক্রান্ত ব্যক্তিরা সন্ধ্যা বা রাতে হাত পায়ের তালুতে চুলকানি অনুভব করে। বেশিরভাগ মানুষই এটি সাধারণ সমস্যা ভেবে এড়িয়ে যান। তবে এটি হতে পারে ফ্যাটি লিভারের অন্যতম এক গুরুতর লক্ষণ। নিয়মিত এই সমস্যা দেখলে অবশ্যই সতর্ক হতে হবে।
যদিও বিশেষজ্ঞদের তথ্য অনুসারে, ফ্যাটি লিভারের রোগে চুলকানি একটি বিরল ঘটনা। এটি প্রাথমিক বিলিয়ারি সিরোসিস ( পিবিসি) , প্রাথমিক স্কলেরোসিসহ অন্যান্য ধরনের লিভার রোগের সবচেয়ে সাধারণ লক্ষণ।

তবে কেন এমন চুলকানি হয়?

বিশেষজ্ঞরা এখনো লিভারের রোগের সঙ্গে যুক্ত চুলকানির কারণ সনাক্ত করতে পারেননি। তবে কিছু বিশেষজ্ঞরা ধারণা করেন, যাদের যকৃতের রোগ আছে তাদের ত্বকের নিচে পিত্ত লবণের উচ্চমাত্রা থাকায় চুলকানি সৃষ্টি হতে পারে।

আরো পড়ুনঃ লিভার সুস্থ রাখার উপায়

লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিরা কেন চুলকানি অনুভব করেন তার পেছনে আরেকটি কারণ হতে পারে সিরাম এলকালাইন ফসফেটেস ( এএলপি ) । এটি একটি এনজাইম যার রক্তে পাওয়া যায় ও শরীরে প্রোটিন ভেঙে ফেলতে সাহায্য করে।

চুলকানি প্রতিরোধে করণীয়- 

- হালকা সুগন্ধি মুক্ত সাবান বেছে নিন।
- গোসলের সময় হালকা গরম বা ঠান্ডা পানি ব্যবহার করুন।
- চুলকানির জায়গায় একটি ঠান্ডা বা ভেজা কম্প্রেস প্রয়োগ করুন।
- রোদ বা গরম পরিবেশ এড়িয়ে চলুন।
- ঢিলেঢালা পোশাক করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment