ফ্যাটি লিভার সারাতে সত্যিই কি কফি উপকারী?

  • ওমেন্স কর্নার
  • জুন ২৩, ২০২৩

কফি বিশ্বজুড়েই সমাদৃত। পৃথিবীর জনপ্রিয় পানীয়ের মধ্যে কফি অন্যতম। কফির অনেক স্বাস্থ্য উপকারিতাও আছে। জানলে অবাক হবেন, কফি কিন্তু ফ্যাটি লিভারের জটিলতার ঝুঁকি ৭০ শতাংশ পর্যন্ত কমাতে পারে।

যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত রয়েল সোসাইটি অব মেডিসিনেএই তথ্য প্রকাশ করেছে। তাদের পৃষ্ঠপোষকতায় করা এক গবেষণায় নেতৃত্ব দেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ব্রিটিশ লিভার ট্রাস্টের অভিজ্ঞ পরামর্শক গ্রায়েম আলেকজান্ডার।

তাছাড়া ইউরোপের অন্যান্য দেশের লিভার এসোসিয়েশনের অভিজ্ঞ প্রতিনিধিরাও এই গবেষণায় অবদান রেখেছেন। তারা কফি পানের সঙ্গে লিভারের সম্পর্ক নিয়ে সাম্প্রতিককালের গবেষণার রিপোর্ট ও এ বিষয়ক অন্যান্য ইস্যু ও চ্যালেঞ্জ নিয়েও আলোচনা করেছেন।

আরো পড়ুন: কোষ্ঠকাঠিন্য দূর করতে কী করবেন?

বিশেষজ্ঞদের ধারণা, অতিরিক্ত অ্যালকোহল, ক্যালোরি ও ফ্যাটযুক্ত খাবার গ্রহণের ফলেই মানুষের লিভারের জটিলতা বাড়ছে। এই সংক্রান্ত রোগের অন্যতম কারণ হচ্ছে বেশিরভাগ মানুষই নিজের অজান্তে ও নীরবেই দেহে লিভারের জটিলতা বয়ে বেড়ান।

তবে অবাক করা তথ্য হলো, অতীতের সব গবেষণাকে পেছনে ফেলে কফিই আপনাকে রক্ষা করতে পারে লিভারের নানা জটিলতা থেকে।

অধ্যাপক আলেকজান্ডারের মতে, ইউরোপ-আমেরিকাসহ পৃথিবীর অন্যান্য অংশে দিন দিন লিভারের জটিলতায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, কফি ফ্যাটি লিভার রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে।

গবেষণাপত্রে বিশ্লেষণ করা হয়েছে, যারা কফি পান করেন তাদের তুলনায় যারা কফি পান করেন না তাদের লিভার ক্যানসারের ঝুঁকি ৪০ শতাংশ কম থাকে।

আরো পড়ুন: শ্বাসকষ্ট-নাক দিয়ে রক্ত পড়া হতে পারে কঠিন যে রোগের লক্ষণ

অতীতে ধারণা করা হতো, লিভারে আগে থেকেই এমন কোনো জটিলতা থাকে যার কারণে পরবর্তী সময়ে সেটা লিভার ক্যানসারের দিকে মোড় নেয়।

তবে কফি পানকারীদের ক্ষেত্রে দেখা যায়, তাদের লিভারে হয়তো এমন কোনো প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি হয়ে যায়, যার কারণেই ক্যানসারের ঝুঁকি কমেছে। তাছাড়া কফি পানে লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও ২৫-৭০ শতাংশ পর্যন্ত কমে যায়।

ব্রিটিশ লিভার ট্রাস্টের প্রধান নিবার্হী জুডি রাইস জানান, লিভারের রোগ নীরব ঘাতকের মতো আমাদের দেহে বাস করে। খুব দেরি হওয়ার আগ পর্যন্ত এর কোনো লক্ষণ প্রকাশ পায় না।

দৈনন্দিন জীবনে খুব সহজেই হাতের কাছে পাওয়া এই কফি লিভারের জটিলতাকে কমিয়ে আনতে কিংবা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

আরো পড়ুন: ধূমপানের কারণে কি সত্যিই হৃদরোগ হয়? গবেষণা কী বলে? 

সেক্ষেত্রে অবশ্যই অর্গ্যানিক কফি বিন থেকে প্রস্তুত কফি পান করতে হবে ও তা তৈরিতে দুধ-চিনি ব্যবহার করা যাবে না। কফির পুষ্টি পেতে নিয়মিত ব্ল্যাক কফি পানের অভ্যাস করুন। এতে নানা রোগের ঝুঁকি সহজেই কমবে।

সূত্র: মেডিক্যাল নিউজ টুডে

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment