কোষ্ঠকাঠিন্য দূর করবে যে ৬ খাবার 

  • ওমেন্স কর্নার
  • জুন ২৭, ২০২৩

আঁশজাতীয় খাবার কম খাওয়া, পর্যাপ্ত পানি পান না করা, অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার খাওয়া কিংবা শরীরচর্চা না করা কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ। খাদ্য তালিকায় নির্দিষ্ট কিছু খাবার রাখতে পারেন কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে চাইলে। তবে ঘরোয়া উপায়ে যদি সমস্যার সমাধান না হয়, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। জেনে নিন কোন কোন খাবার দূর করবে কোষ্ঠকাঠিন্য।

১। ইসবগুলের ভুসি

প্রতিদিন এক গ্লাস পানিতে ২ চা চামচ ইসবগুলের ভুসি গুলিয়ে খান। অন্ত্রের ভেতরে এটি পানি শোষণ করে পিচ্ছিল করে দেয় অন্ত্রের দেয়াল। অনেকে ইসবগুল ভিজিয়ে রেখে খান। এটি করবেন না। এতে পানি শোষণের ক্ষমতা কমে যায় ইসবগুলের। ফলে কার্যকারিতা হারায় ডায়েটারি ফাইবার সমৃদ্ধ উপকারী উপাদানটি। পানি বা দুধের সঙ্গে ইসবগুল মিশিয়ে সঙ্গে সঙ্গে খেয়ে ফেলুন।

আরো পড়ুন: আপনার শরীরের বিষ দূর করবে ৫ পানীয়

২। আপেল

কোষ্ঠকাঠিন্য দূর করতে চাইলে খাদ্য তালিকায় প্রচুর আঁশ সমৃদ্ধ খাবার রাখার বিকল্প নেই। আঁশ বা ফাইবারের চাহিদা মেটাতে খেতে পারেন আপেল। একটি মাঝারি আকারের আপেল খেলে দৈনন্দিন ফাইবারের চাহিদার অনেকটুকুই মেটে।   

৩। নাশপাতি

ডায়েটারি ফাইবার সমৃদ্ধ আরেকটি চমৎকার ফল হচ্ছে নাশপাতি। মাঝারি আকারের একটি নাশপাতি খেলে প্রতিদিনের ফাইবারের চাহিদার ২২ শতাংশ পূরণ হয়। ফলে কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকা সম্ভব হয়।

৪। পালং শাক

সবুজ শাকজাতীয় খাবার ফাইবারের উৎস। কোলন পরিষ্কার রাখতে তাই পালং শাকের পাশাপাশি অন্যান্য সবুজ শাকও খেতে পারেন নিশ্চিন্তে। ফাইবার ছাড়াও ফলেট, ভিটামিন সি, আয়রন ও ভিটামিন কে মেলে সবুজ শাক থেকে।

আরো পড়ুন: খাবারে কতটুকু চর্বি থাকা উচিত?

৫। মিষ্টি আলু

কোষ্ঠকাঠিন্য দূর করতে খান মিষ্টি আলু। খেতে সুস্বাদু এই আলু ডায়েটারি ফাইবারের অন্যতম শক্তিশালী উৎস।

৬। পাকা কলা 

প্রতিদিন পাকা কলা খান। এতে যেমন এনার্জি পাবেন, তেমনি দূরে থাকতে পারবেন কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে। 

তথ্য: হেলথলাইন

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment