জিমে যাওয়ার আগে যে ৫ পানীয় পান করবেন

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ৬, ২০২৩

ফিট থাকতে আমরা অনেক কিছু করে থাকি। অতিরিক্ত ওজন থেকে মুক্তির জন্য ডায়েট পরিবর্তনের পাশাপাশি জিম করা হয় অনেকের। তবে জিমে যেহেতু অনেক ধরণের ব্যায়াম করা হয় তার জন্য শরীরকে তৈরি করা অনেক জরুরি। জিমে যেমন ফ্রি হ্যান্ড ব্যায়াম করা হয়, তেমনই অনেক ওয়েট লিফটিং ব্যায়ামও আছে।

কিন্তু শরীরচর্চারও নিয়ম রয়েছে। সুফল পেতে সেগুলিও মেনে চলতে হবে। তার মধ্যে অন্যতম হল খালি পেটে জিম না করা। তবে খুব ভারী খাবার খেয়েও জিম করার উচিত নয়। সে ক্ষেত্রে কিছু পানীয় রয়েছে, যেগুলি জিমে যাওয়ার আগে খেলে ভাল হয়।

এই ৫ পানীয় জিমের আগে পান করলে সুফল পাওয়া যাবে-

কলার স্মুদি

কলা ভিতর থেকে শক্তি জোগায়। কলায় রয়েছে পটাশিয়াম, কার্বোহাইড্রেটের মতো উপাদান। জিমে যাওয়ার আগে কলা খেলে সত্যিই উপকার পাবেন। শুধু কলা খেতে চান না অনেকেই। সে ক্ষেত্রে কাঠবাদামের দুধ, দারচিনি এবং কলা দিয়ে বানিয়ে নিন স্মুদি। এক চিমটে লবণ দিয়ে দিলে শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় থাকবে।

আরো পড়ুন: খাবারে কতটুকু চর্বি থাকা উচিত?

লেবু এবং মধুর জল

রোজ সকালে খালি পেটে অনেকেই খেয়ে থাকেন এই পানীয়। তবে জিমে যাওয়ার আগে এটি খেয়ে গেলে ভিতর থেকে ফিট থাকতে পারবেন। ঈষদুষ্ণ পানিতে লেবুর রস আর মধু মিশিয়ে খেয়ে নিন। ঘাম হলেও দুর্বল হয়ে পড়বে না শরীর।

ডাবের পানি

পুষ্টিবিদেরা এমনিতেই খালি পেটে ডাবের পানি খাওয়ার কথা বলে থাকেন। তবে জিমে যাওয়ার আগে ডাবের পানি খেলেও দারুণ উপকার পাবেন। তবে শুধু ডাবের পানি খেলে হবে না। তার সঙ্গে মিশিয়ে নিতে হবে গোলমরিচ, চিয়া বীজ, জিরে গুঁড়ো। খেতেও সুস্বাদু আবার উপকারীও।

আরো পড়ুন: ফ্রিজের ঠান্ডা পানি পান করা সত্যিই কি হার্টের জন্য বিপজ্জনক?

দারুচিনি চা

শরীরচর্চার আগে দারুচিনি চা খাওয়ার উপকারিতা অনেক। দারুচিনি চা রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। বিপাকহারও বেড়ে যায় দারুচিনি খেলে। পানিতে দারুচিনি, গোলমরিচ দিয়ে ফুটিয়ে নিন। জিমে যাওয়ার আগে খেয়ে গেলে আলাদা শক্তি পাবেন।

পুদিনা গ্রিন টি

গ্রিন টির সঙ্গে পুদিনা পাতা মিশিয়ে খেতে পারেন জিমে যাওয়ার আগে। পুদিনা পাতায় রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান, যা শরীর ভিতর থেকে সতেজ রাখে। বিপাক হারও বৃদ্ধি করে পুদিনা পাতা।

সূত্র: চ্যানেল আই অনলাইন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment