প্রতিদিন নাভিতে তেল দিলে শরীরে কি ঘটে জানুন

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ২৬, ২০২৩

নাভি মানব দেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। জানলে অবাক হবেন, শরীরের বিভিন্ন সমস্যার সমাধান হতে পারে শুধু নাভির যত্ন নিলেই। কারণ শরীরের একাধিক শিরা নাভির সঙ্গে যুক্ত থাকে।

আয়ুর্বেদের তথ্য অনুসারে, নিয়মিত নাভিতে তেল মালিশ করলে বিভিন্ন রোগ থেকে নিস্তার মেলে। এক্ষেত্রে নাভির যত্ন নিতে নারকেল তেল, সরিষার তেল, রোজমেরি অয়েল অথবা যেকোনো ধরনের তেল ব্যবহার করতে পারেন।

জেনে নিন নাভিতে তেল মালিশ করলে যেসব রোগ সারবে- 

মন শান্ত করে: নাভিতে তেল প্রয়োগের মাধ্যমে আপনি মন ও মেজাজ ভালো রাখতে পারবেন। ভালো মানসিক স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে এই অভ্যাস।

আরো পড়ুনঃ নবজাতকের নাভি সংক্রান্ত ভুল ধারণা

ত্বকের স্বাস্থ্য ভালো রাখে: নাভিতে তেল ব্যবহারের মাধ্যমে শরীরের সব ত্বকেই পৌঁছে যায় পুষ্টি উপাদান। এতে ত্বক আরো কোমল ও উজ্জ্বল হয়ে ওঠে।

জয়েন্টের ব্যথা কমে: যাদের হাড়ের স্বাস্থ্য দুর্বল তারা জয়েন্টের ব্যথা উপশমের নিয়মিত নাভিতে তেল ব্যবহার করতে পারেন। এতে অনেকটাই কমতে শুরু করবে জয়েন্টের ব্যথা।

আরো পড়ুনঃ সরিষার তেলের ফেসপ্যাকে মুখের বিভিন্ন দাগ এবং পিগমেন্ট দূর হয়!

চোখের শুষ্কতা কমে: নাভিতে তেল ব্যবহারের মাধ্যমেই আপনি ড্রাই আইস বা শুষ্ক চোখের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। নাভিতে তেল ব্যবহারের মাধ্যমে চোখের শিরা গুলো পুষ্ট হয় ও চোখের জ্বালাপোড়া ও শুষ্ক ভাব কমায়।

প্রজনন স্বাস্থ্যের উন্নতি ঘটে: নারী পুরুষের প্রজনন স্বাস্থ্যের ও উন্নতি ঘটে নাভিতে তেল ব্যবহারের মাধ্যমে। প্রজনন সম্পর্কিত বিভিন্ন রোগ ও প্রতিরোধ করে এই অভ্যাস।

আরো পড়ুনঃ নবজাতকের যত্ন নেবেন যেভাবে!

চুলেও পুষ্টি মেলে: চুলের যাবতীয় সমস্যার সমাধানেও নাভিতে ব্যবহার করতে পারেন তেল। এটি অকালে চুল পাকা ও চুল পড়ার সমস্যা কমায়।

হজম ক্ষমতা বাড়ায়: পেট ফাঁপা ও কোষ্ঠকাঠিন্যের মতো হজম সংক্রান্ত সমস্যার সমাধান করা যায় নাভিতে তেল ব্যবহারের মাধ্যমে। নিয়মিত নাভিতে তেল প্রয়োগের মাধ্যমে হজম সংক্রান্ত সমস্যা কমিয়ে আনতে পারবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment