এক মসলার গুনে সারবে খুশখুশে কাশি সহ নানা সমস্যা

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ৭, ২০২৪

ফুসফুসে কাশি হলে মুখে একটু লবঙ্গ রাখলেই তা কমে যায়। এছাড়া গলা ব্যথা হোক বা সর্দির সমস্যায় লবঙ্গ চা পান করলেও অনেক উপকার মেলে। লবঙ্গের গুনে সর্দি কাশির সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়।লবঙ্গ একটি মসলা হলেও এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি ভেষজ।

আরো পড়ুনঃ ঘরেই বানান সর্দি-কাশির সিরাপ

লবঙ্গে প্রচুর মেঙ্গানিজ থাকে যা শরীরের ভালো এনজাইম গুলো পরিচালনা করতে সাহায্য করে। ফলে হাড় মেরামত ও হরমোন তৈরিতে সহায়ক হয়।ম্যাঙ্গানিজ একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে। এছাড়া লবঙ্গে ভিটামিন কে, পটাশিয়াম, বিটা ক্যারোটিন ও ইউজেনল থাকে।

আরো পড়ুনঃ ডিম-দুধ একসঙ্গে খেলে কি সত্যিই হজমে সমস্যা হয়?

বিভিন্ন গবেষণায় দেখা গেছে লবঙ্গে এমন যৌবন আছে যা কাশি ও শ্বাসযন্ত্রের অস্বস্তি প্রশমিত করতে সাহায্য করে। এই মসলায় থাকায় আন্টি ইনফ্লামেটরি প্রপার্টি শ্বাসনালির প্রদাহ কমাতে সাহায্য করে। ফলে কাশি ও গলার খুসখুসে ভাব প্রশমিত করে।

আরো পড়ুনঃ যে ৩ কারণে পুরুষেরও হতে পারে ব্রেস্ট ক্যানসার

এমন কি যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল ও এন্টিভাইরাল প্রভাব শ্বাসযন্ত্রের সংক্রমণ দমন করে ও কাশি গলা ব্যথা ও খুসখুসে ভাব কমায়।লবঙ্গ হজমের সমস্যাতেও কাজ করে। লবঙ্গে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান লিভার সুস্থ রাখে।

শীতে পেশীর ব্যথা ও যন্ত্রণা বেড়ে যায় সে ক্ষেত্রে লবঙ্গ মুখে রাখলে অনেকটাই স্বস্তি পাবেন। শরীরের সামগ্রিক সুস্থতা রক্ষায় লবঙ্গের গুণ অনেক।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment