প্রতিদিন এক চা চামচ হলুদ খেলে মিলবে যেসব উপকার জানুন

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ৮, ২০২৪

হলুদের রয়েছে অনেক গুন। হাজার বছর ধরে চিনা এবং আয়ুর্বেদিক ঔষধি ভেষজ নিরাময় হিসেবে ব্যবহৃত হয়ে আসছে হলুদ। যকৃতের সুরক্ষা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং আর্থ্রাইটিস দূর করার জন্য হলুদের উপকারিতা রয়েছে।ডায়েটে এক চা চামচ হলুদ যোগ করলে বেশ কিছু দারুন উপকারিতা মিলবে।

চলুন জেনে নেওয়া যাক যেসব উপকার মিলবে- 

১. কার্ডিও ভাসকুলার সমস্যা কমাতে সাহায্য করে: বেশ কিছু গবেষণা বলছে, হলুদ হৃদরোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। প্রদাহ বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এই মসলার। গবেষণায় বলছে, হলুদের থাকা কার কিউমিন রক্তকে পাতলা করতে সাহায্য করে। কোলেস্টেরল কমাতে এবং ধমনী কে সংকুচিত করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ প্রতিদিন সকালে কাঁচা মরিচ ভেজানো পানি খেলে পাবেন যেসব উপকারিতা

২. ক্যান্সারের ঝুঁকি কমায়: কারকিউমিন ক্যান্সার বিরোধী প্রভাব রয়েছে। কারকিউমিন কোষের ক্ষতি, পরবর্তী মিউটেশন এবং ক্যান্সারের ঝুঁকি কমায় বলে মনে করা হয়। কারণ এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং আন্টি ইনফ্লামেটরি বৈশিষ্ট্য। কারকিউমিনের টিউমার বিরোধী প্রভাবও রয়েছে, যা টিউমার গঠন এবং বিপজ্জনক কোষের বিস্তারকে বাধা দেয়।

আরো পড়ুনঃ কি খেলে রক্ত পরিষ্কার হয়?

৩. প্রদাহ কমায়: শরীরের সুস্থতার জন্য একটি শক্তিশালী ভেষজ হচ্ছে হলুদ। এটি প্রদাহকে নিয়ন্ত্রণ করে।

৪. রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে: হলুদ, আদা এবং কালো মরিচ দিয়ে মিশ্রিত চা অনাক্রমতা বাড়ানোর জন্য সবচেয়ে কার্যকার। কারকিউমিনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং আন্টি ইনফ্লামেন্টের ক্ষমতা সুস্বাস্থ্যের পাওয়ার হাউসে পরিণত করে।

আরো পড়ুনঃ কাঁচকলা দিয়ে ইলিশ মাছ রান্না

৫.ওজন কমাতে সহায়তা করে: এ ভেষজটিতে থাকা  শক্তিশালী আন্টি ইনফ্লামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট ওজন কমাতে পারদর্শী।

৬. অন্ত্রেরস্বাস্থ্য ভালো রাখে: গলব্লাডার এবং অন্যান্য পাচক এনজাইম গুলোতে পিত্তের উৎপাদন বৃদ্ধি করার ক্ষমতার কারণে হলুদ হজমের উন্নতি করে। হলুদ বিপাক বাড়ায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment