সন্তান কথা শুনতে না চাইলে কী করবেন?

  • ওমেন্স কর্নার
  • ফেব্রুয়ারি ২৭, ২০২৪

সন্তানদের জন্য মা-বাবারা অনেক ত্যাগ স্বীকার করে থাকেন। তারা আমাদের জীবনে অনেক মূল্যবান। আমাদের জন্য মা-বাবারা অনেক কষ্ট সহ্য করে থাকেন। আমরা অনেক সময় তাদের সাথে বেয়াদবি করে থাকি। যা কিনা অন্যায়। প্রায় সব মা-বাবাই এমন পরিস্থিতির মুখোমুখি হন যখন তাদের সন্তান কথা শুনতে চায় না।

এমন পরিস্থিতিতে পিতামাতা তাদের মেজাজ হারাতে পারে। মনোবিজ্ঞানী জাজমিন ম্যাককয় উল্লেখ করেছেন, এ ক্ষেত্রে মা-বাবাদের সন্তানকে বোঝার চেষ্টা করা উচিত। তাদের জন্য সীমানা নির্ধারণ করে দেওয়া উচিত। এতে করে তারা একই আচরণের পুনরাবৃত্তি করবে না।

সাধারণ ক্ষেত্র খুঁজে নেওয়া

শিশুরা দ্বিমত পোষণ করতেই পারে। প্রতিটি সম্পর্কেই মতবিরোধ থাকে। এমনকি পিতামাতা এবং সন্তানেরও নিজস্ব মতবিরোধ থাকতে পারে। এ সময় মাথা ঠাণ্ডা করে সন্তানের কথা শুনুন। এরপর একটি সাধারণ ক্ষেত্র খুঁজে সিদ্ধান্তে পৌঁছানোর চেষ্টা করুন।

আরো পড়ুন: মানসিক স্বাস্থ্য ভালো রাখার ৯ উপায়

দৃষ্টিভঙ্গি বোঝার চেষ্টা

শিশুরা কথা শুনতে না চাইলে গায়ে হাত দেবেন না। এতে তারা আরও জেদি হয়ে ওঠতে পারে। কিংবা আপনাকে ভয় পেতে শুরু করবে। তাই তাদের দৃষ্টিভঙ্গি আগে বোঝার চেষ্টা করা উচিত।

সন্তানের সাথে সময় কাটান

অনেক সময় মা-বাবারা শিশুদের জন্য এমন সীমানা নির্ধারণ করে দেয়, যার ফলে দূরত্বের সৃষ্টি হয়। এ সময় সন্তান হতাশাগ্রস্থ হয়ে পড়ে। তাই তার সাথে সময় কাটান। সন্তানের সাথে সহানুভূতি নিয়ে এগিয়ে যান। এতে করে তারা মনের কথা আপনাকে জানাবে। আপনিও তাদেরকে আপনার মতামত বলতে পারবেন।

আরো পড়ুন: মুড সুইং কেন হয় এবং নিয়ন্ত্রণের উপায় জানুন

রেগে সিদ্ধান্ত নেবেন না

আমরা যখন রেগে গিয়ে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করি তখন ভাল কিছু ঘটে না। এগিয়ে যাওয়ার সর্বোত্তম উপায় হল বিরতি নেওয়া। নিজেকে  শান্ত করা। সন্তানের সাথে কথোপকথনের পরে একটি সিদ্ধান্ত আসুন।

সূত্র- হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment