তলপেটের মেদ ঝড়াতে নিয়মিত হাঁটার অভ্যাস করুন

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ৪, ২০১৭

তলপেটের মেদ আমাদের অনেক চিন্তায় ফেলে দেয়। আপনি যখন ওজন কমাবেন তখন আপনার তলপেটের মেদই আগে ঝড়বে । আপনার শরীর আপেল আকৃতি হোক বা নাশপাতি গড়নই হোক, মেদ যখন ঝড়ে তখন তলপেটের মেদই আগে ঝড়ে । তলপেটের মেদ বিপাকীয়ভাবে সক্রিয় এবং ত্বকের নিচের মেদের চেয়ে দ্রুত ঝড়ে সে মেদ।

তলপেটের মেদ পেটের ভেতরে যন্ত্রগুলোর চারপাশে ঘিরে থাকে তাই একে আন্তরযন্ত্রের মেদ বলা হয়। এই মেদ খুব বিপদজনক। এই মেদ সহজে ঝড়ানো যায় না।

আপনি বুঝবেন কিভাবে যে আপনার তলপেটে মেদ জমেছে ?  নারীদের ক্ষেত্রে কোমরের বেড় ৩৫ ইঞ্চির বেশি হলে তলপেটের মেদ বলা যাবে। পুরুষের কোমরের বেড় ৪০ ইঞ্চির বেশি হলে তলপেটে বেশ মেদ জমেছে বলা যাবে। যখনই এমনটা বুঝবেন শরীরের ওজন কমানোর জন্য লেগে যাবেন।

তলপেটের মেদ খুব সক্রিয় হয়।  এই মেদ থেকেই হরমোন এবং প্রদাহ উদ্দীপক বস্তুর উৎপন্ন হয়। এই মেদ ভেঙ্গে খুব দ্রুত তৈরী হয় মেদ অম্ল যা রক্তের সাথে মিশে যেয়ে যকৃতে এবং পেশিতে পৌঁছায়। চর্বি ও রক্তের জমাট  হৃদরোগ এবং ডায়াবেটিস রোগের সূচনা করে ।

তলপেটের মেদ ঝড়ানোর সবথেকে সুন্দর উপায় হলো হাঁটা।  খুব দ্রুত হাঁটা যেন শরীর থেকে ঘাম ঝড়ে যায়। নিয়মিত হাঁটলে আপনার তলপেটের মেদ এমনিই কমে যাবে। হাঁটা মেদ ঝড়াতে খুব কাজে দেয়।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment