পিরিয়ডের সময় স্তন ব্যথার কারণ এবং প্রতিকার

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ৪, ২০১৭

অনেক মেয়েই পিরিয়ডের সময় স্তনে  তীব্র ব্যথা অনুভব করেন। একে মাস্টালজিয়া বলা হয়। অনেক সময় এই ব্যথার কারণে তার স্বাভাবিক জীবন যাত্রা অনেকটা অচল হয়ে যায়। এ সময় মেয়েটি নিদ্রাহীনতায় ভোগে এবং তার স্বাভাবিক যৌন জীবনও ব্যাহত হয়। অনেক সময় মাস্টালজিয়া এসব মেয়েদের মনে তীব্র ভীতির সঞ্চার করে থাকে।

পিরিয়ডের সময় স্তনে ব্যথা নিয়ে অনেক মেয়ের মনেই ভ্রান্ত কিছু ধারণা রয়েছে। তারা মনে করেন এই ব্যথা বুঝি স্তন ক্যান্সার এর কারনে হয়। এই ধারণাটা একদম ঠিক নয়। পিরিয়ডের সময় ইসট্রোজেন হরমোনের প্রতি তাদের স্তনের বাড়তি স্পর্শকাতরতার কারনেই অনেক সময় এই সমস্যাটির সৃষ্টি হয়। স্তন ক্যান্সার বা অন্য কোনো জটিল রোগে এমন ব্যথা হবার কোনোই সুযোগ নেই।

পিরিয়ডের সময় স্তন ব্যথা খুব তীব্র হলে চিকিৎসকের (ব্রেস্ট সার্জন) পরামর্শ নেয়া উচিত। এই সময় মেয়েটিকে সারাদিন একদম সঠিক মাপের (Appropriately fitting) একটি ব্রা (Supportive bra) পরে থাকতে হয় এবং রাতের বেলা একটি তুলতুলে নরম ব্রা (Sports bra) পরে থাকতে হয়। এসময় কফি পান করলে ব্যথা বাড়তে পারে তাই এড়িয়ে যাওয়ায় ভালো।

আপনি যখন চিকিৎসকের কাছে যাবেন তখন তাকে মাসের ঠিক কয়দিন এবং কি মাত্রায় এই ব্যথা হয় তার সঠিক বর্ণনা দিতে হবে। মনে রাখবেন এটা কোনো রোগ নয়, শুধু একটি উপসর্গ, এজন্য স্তন বা মেয়েটি কারোরই কোনো ক্ষতি হচ্ছেনা। সাময়িক ব্যথা নিবারনের জন্য চিকিৎসকগন অয়েল অব ইভিনিং প্রিম্রোজ নামক একধরনের ওষুধ দিয়ে থাকেন। চিকিৎসকগন  তিন মাসের জন্য এই ওষুধটি সেবন করার উপদেশ দিয়ে থাকেন এবং ৩৫ উর্ধ্ব বেশীর ভাগ মহিলাই ভালো অনুভব করেন। যাদের ব্যথা খুব তীব্র হয় তাদের ইস্ট্রোজেন বিরোধী অসুধ যেমন ডানাজল বা টেমোক্সিফেন অথবা প্রলাকটিন বিরোধী ব্রোমোক্রিপটিন বা এল,এইচ,আর,এইচ এগোনিস্ট সেবন করার পরামর্শ দেয়া হয়।

যাদের স্তনের ব্যথা পিরিয়ডের সাথে সম্পর্কিত নয় তাদের চিকিৎসা আলাদা। এসব ক্ষেত্রে প্রথমেই জেনে নিতে হবে এটা সত্যি সত্যিই স্তনের ব্যথা না বুকের মাংশ পেশী বা অন্য কোথাও এর উৎস। যদি সত্যিই স্তনের ব্যথা হয় তাহলে অবশ্যই স্তন বায়োপসি করে নিশ্চিত হতে হবে যে তার স্তন ক্যান্সার হয়নি। এটা নিশ্চিত করতে পারলে এসব ক্ষেত্রে ব্যথানাশক অসুধ সেবন অথবা ব্যথার স্থানে অবশ করা ইঞ্জেকশন ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

তথ্য এবং ছবি : গুগল

 

 

Leave a Comment