বিয়ের কত দিন পর সন্তান নেওয়া উত্তম? জানুন বিস্তারিত 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ১৫, ২০১৮

বিয়ের কিছুদিনের মধ্যেই মেয়েদের যে কথাটি শুনতে হয় সেটি হচ্ছে , সন্তান নিচ্ছেন কবে ? বিয়ের মাধ্যমে নারীর সম্পূর্ণ ভিন্ন এক জগতে প্রবেশ । নতুন এই পরিবেশের সাথে খাপ খাওয়ানোর আগেই যেন তাকে নতুন আরেক পরিবেশে প্রবেশের আমন্ত্রণ জানানো হয় । প্রতিটি নারীর জীবনে বিয়ের চেয়েও সন্তান নেওয়ার মধ্যদিয়ে এক নতুন অধ্যায়ের সূচনা হয় । সন্তান নেওয়ার আগে প্রত্যেক নারীর শারীরিক ও মানসিক পূর্ণ বিকাশ প্রয়োজন । অল্পবয়সে সন্তান নিতে গিয়ে অনেক নারীকেই অকালে প্রাণ হারাতে হয় । অনেক সময় নিজেদের ক্যারিয়ার ও ভবিষ্যতের চিন্তা থেকে বাচ্চা নিতে বেশি দেরি করলে তা সন্তান না হওয়ার পেছনে কারণ হয়ে দাঁড়াতে পারে । চলুন তাহলে দেখে নেওয়া যাক বিয়ের কত দিন পর সন্তান নেওয়া উত্তম!

একটা সময় পর্যন্ত মনে করা হত , মেয়েদের ২০ বছরের মধ্যেই প্রথমবার সন্তানধারণ করা উচিত । কিন্তু সময় বদলাচ্ছে । আর সেই বদলানো সময়ে চিকিৎসকরা মনে করছেন , ২০ বছর নয় , বরং আরও একটু দেরি করে মা হওয়াই নিরাপদ । সেটা যেমন মায়ের জন্য ভালো , তেমনই সন্তানের জন্যও নিরাপদ । তবে খুব বেশি দেরি না করাই মঙ্গল । কারণ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মেয়েদের জননক্ষমতা কমে যেতে থাকে এবং গর্ভকালীন নানা জটিলতার সম্ভাবনাও বেড়ে যায় । তাই , চেষ্টা থাকা উচিত , যাতে ৩০ পার হওয়ার আগেই অন্তত প্রথমবার গর্ভধারণ করা যায় ।
সাম্প্রতিক সমীক্ষা বলছে , ৩০ পেরিয়ে গেলে প্রজনন ক্ষমতা ৫০ শতাংশ কমে যায় এবং বয়স ৩৫ অতিক্রম করলে এই হার কমে যায় আরও ৩০ শতাংশ । তবে একটি সন্তান জন্ম নেওয়ার পরে এই ঝুঁকি কমে যায় ।

তিরিশের পরে সন্তানের জন্ম দিলে বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যাও দেখা দিতে পারে । দীর্ঘমেয়াদী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের ফলেও প্রজনন ক্ষমতা কমে যায় । তাই সতর্ক থাকা দরকার । চিকিৎসকদের বক্তব্য , ২৫ থেকে ৩০ বছর বয়সের মধ্যেই মেয়েদের প্রথমবার মা হওয়ার জন্য আদর্শ সময় । আগে বা পরে হলেই বিপদের ভয় । দেরি করে সন্তান নিলে , চর্বি জমে ফ্যালোপাইন টিউব বন্ধ হয়ে যাওয়ারও আশঙ্কা থাকে । দীর্ঘমেয়াদি জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিটি ব্যবহারের ফলে প্রজনন ক্ষমতা কমে যায় ।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment