শিশুর মস্তিস্ক কাজ করলে মায়ের মস্তিস্ক কি কম কাজ করে?

  • রেজবুল ইসলাম 
  • মার্চ ৩১, ২০১৮

নিউ ডেকিন  বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা করে দেখেছেন শিশুর মস্তিস্ক আছে ব্যাপারটা নিশ্চিত। তারা বলে, তাদের আরো গবেষণার প্রয়োজন এতা দেখতে যে এটা মায়ের ওপর নির্ভর করে কিনা।  অস্ট্রেলিয়ার মেডিকেল জার্নাল এটা প্রকাশ করে যে, গবেষকরা ৭০৯ গর্ভবতী এবং ৫২১ জন অ-গর্ভবতী মহিলার উপর ২০ টি গবেষণা করে দেখেছেন গর্ভবতী অবস্থায় মেয়েদের জ্ঞানের পরিবর্তন আসে। 

সহযোগী অধ্যাপক বাইনার বলেন “গর্ভাস্থায় মায়েরা অনেক ভুল করে। এই যেমনঃ গাড়ির বা ঘরের চাবি ফ্রিজে রাখছে। ফ্রিজের জিনিস অন্য কোথাও রেখে দিচ্ছে।”  বিশেষ করে গর্ভাবস্থার প্রথম তিন মাসে মেয়েদের ব্রেইন একজন অগর্ভবতী মেয়ের থেকে অনেক কম কাজ করে। মানে তারা মনোযোগ দিতে পারেনা। এছাড়াও তথ্য এটা বলে যে, মেমরি কর্মক্ষমতা প্রথম এবং দ্বিতীয় ট্রাইমিস্টার এ কমে যায়। কিন্তু এসোসিয়েট অধ্যাপক বাইরন বলেন, এর জন্য শিশুর মস্তিস্ক গঠনে কোন সমস্যা হবেনা আর চিন্তারও কিছু নেই। মায়েরা মা হওয়া নিয়ে বেশি চিন্তিত থাকেন আর এর জন্য অন্য দিকে কম খেয়াল দেন এটা হতে পারে তাদের আনমনা হওয়ার অন্যতম একটি কারণ। 

এমস ডেভিস বলেন। “আমরা জানি যে মেমরির মতো বিষয়গুলির উপর অন্যান্য কারণগুলি প্রভাব ফেলতে পারে, এবং এইগুলির মধ্যে অনেকগুলি তথ্য হিসাব করা হয়নি",  "উদাহরণস্বরূপ, মহিলাদের প্রাক-এবং গর্ভাবস্থা পোস্টের উপর সামান্য তথ্য ছিল, সময়ের সাথে একই মহিলারা তুলনা করা কঠিন। "একাধিক বাচ্চাদের সঙ্গে নারীদের জন্য কোনও পার্থক্য ছিল না এবং আমরা জানি যে ঘুমের বঞ্চনা, নতুন পিতৃতন্ত্রের একটি বড় অংশ, জনগণের মনকে মেঘহীনতা থেকে মুক্ত করতে পারে।"

এই গবেষণার জন্য কিছু মহিলাকে নিয়োগ দেয়া হয় যারা গর্ভবতী হয়েছিলেন।  "গর্ভাবস্থার আগে, সময় এবং গর্ভধারণের পরে চেতনার পরিবর্তনগুলি ট্র্যাক করতে নজর রাখতে সংবেদনশীল নিউরোসাইন কৌশল ব্যবহার করা হয়’’ এই গবেষণার মূল উদ্দেশ্য এটা দেখা যে, কীভাবে 'শিশুর মস্তিষ্ক' গর্ভবতী মহিলাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে।


 

Leave a Comment