প্রসবের পরেও রয়েছে উচ্চ রক্তচাপের ঝুঁকি

  • রেজবুল ইসলাম 
  • এপ্রিল ৪, ২০১৮

গর্ভবতী মহিলাকে হাসপাতাল বা ক্লিনিয়ে অনেক পর্যবেক্ষণ করা হয় এবং সেবা প্রদান করা হয় তবে গবেষকরা মনে করেন যে সব মহিলাদের বাচ্চার জন্ম দেয়ার পর ব্লাড প্রেসার বেশি থাকে তাদের বাড়িতেও বেশি পরিচর্যা প্রয়োজন। মানসিক এবং শারীরিক ভাবে তাদের উপর একটা চাপ পড়ে যা কাটিয়ে উঠতে অবশ্যই পরিবারের গুরুত্ব অত্যাধিক। 

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি জার্নাল হাইপারটেনশন এ একটি গবেষণায় দেখা গেছে যে  প্রিএক্লামশিয়ার সম্ভাবনা আছে এ রকম মহিলাদের বাচ্চা জন্ম দেয়ার পরও রক্তচাপ বেশি থাকে। আসলে অনেক মহিলা জানেও না যে তারা তাদের রক্তচাপ বাড়িয়ে তুলছে। এটি ঝুঁকিপূর্ণ। 

যাদের এমন সমস্যা তাদের উচিৎ ডেলিভারীর পর ছয় সপ্তাহ পর্যন্ত নিয়মিত চেকআপ করা। অন্তত ছয় সপ্তাহ পর্যন্ত। সাধারণত একটু বেশি বয়সে মা হওয়ার ক্ষেত্রে এটা বেশি দেখা যায়।  

বাচ্চা জন্মদানের পর প্রিম্প্ল্যাম্পাসিয়া ঝুঁকি: প্রি-ক্ল্যাম্পাসিয়াকে এক কথায় বলা যায় গর্ভবতী অবস্থায় রক্তচাপ বৃদ্ধি। এটি উন্নত দেশে ৫ শতাংশ গর্ভবতী মহিলাদের মধ্যে দেখা যায়। বিজ্ঞানীরা এটা দেখেছেন যে মহিলাদের স্বাভাবিক অবস্থার চেয়ে গর্ভবতী মহিলাদের উচ্চ রক্তচাপ হওয়ার প্রবণতা বেশি থাকে।  অনেক মহিলার ক্ষেত্রে সন্তান জন্মদানের পরেও এই ঝুঁকি থেকে যায় তাই এদের ক্ষেত্রে বাড়তি সর্তকতা প্রয়োজন। দেখা যায়, যাঁরা আগে থেকে হাইপারটেনসিভ, তাঁরা যখন গর্ভাবস্থা নিতে চান, তাঁদের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ ফলোআপ করে দেখতে হয়। যে ওষুধটা আমরা দেবো, সেটি যেন গর্ভাবস্থায় ক্ষতি না করে, এমন ওষুধ দিই। ফলোআপ করি। যখন প্রেশারটা কম থাকবে, তখনই আমরা তাঁকে গর্ভধারণ করতে বলব। এর আগে যেন সে গর্ভধারণের জন্য চেষ্টা না করে। যদি প্রেশার নিয়ন্ত্রণ করতে না পারি, সে ক্ষেত্রে তত দিন বলব, গর্ভধারণ না করাই ভালো।


 

Leave a Comment