কয়েকদিন থেকে প্রচন্ড মাথা ব্যাথা হচ্ছে কী করবো?

  • তাসফিয়া আমিন
  • এপ্রিল ২৬, ২০১৮

প্রশ্ন : কয়েকদিন থেকে প্রচন্ড মাথা ব্যাথা হচ্ছে কী করবো?

উত্তর: কতদিন ধরে আপনার এই সমস্যাটি হচ্ছে?মাথা ব্যাথাটি কি ধরণের? চাপা ব্যাথা না তীব্র ব্যাথা? ব্যাথা কি পুরা মাথা জুরে থাকে? অনেক সময় দেখা যায় কোন কিছু নিয়ে দুশ্চিন্তা করলে বা ঘুম ঠিক মতো না হলে মাথা ব্যাথা হয়।এই ক্ষেত্রে আপনি প্রতিদিন নিয়মিত ৮-১১ ঘণ্টা ঘুমানর চেষ্টা করুন ও দুশ্চিন্তা মুক্ত থাকুন।- ঠাণ্ডা থেকেও মাথা ব্যাথা হতে পারে। একে বলা হয় Sinusitis. এই ব্যাথা টি কপালে আর নাকের দুই ধারে হয়ে থাকে। আপনার ব্যথা কি মাথা নিচু করলে বেশি বাড়ে? এই ক্ষেত্রে আপনাকে ঠাণ্ডার ঔষধ খেতে হবে।

চোখের পাওয়ার কমলে বা বাড়লে মাথা ব্যাথা হতে পারে। সেই ক্ষেত্রে আপনি একজন Eye Specialist এর সাথে দেখা করতে পারেন। -আপনার মাথা ব্যাথা কি সবসময় থাকে নাকি কোন কাজ করতে গেলে হয় যেমন পড়াশোনা বা computer ব্যবহার করা? আপনার মাথা ব্যথা টি যদি কপালের সামনে ও দুই পাশে থাকে এবং ব্যাথার সাথে বমি ভাব বা বমি, শব্দ সহ্য করতে না পারার সমস্যা থাকে তাহলে আপনি হয়তো Migraine headache এ ভুগছেন।এই ক্ষেত্রে আপনি একজন Medicine Specialist এর সাথে দেখা করতে পারেন।

আবার অনেক সময় কপালের দুই ধারে ব্যাথা হতে পারে যা ৩০ মিনিট থেকে কিছু ঘণ্টা বা কিছু দিন পর্যন্ত থাকতে পারে।একে বলা হয় Tension headache. সাধারনত এই ধরণের ব্যথা আপনার দৈনন্দিন জীবনে কোন বাধা সৃষ্টি করেনা।Stress বা dehydration এর কারণে হয়ে থাকে।এই ধরণের ব্যাথার জন্য আপনি Paracetamol খেতে পারেন। -প্রেসার এর কারণেও মাথা ঘার ব্যথা হতে পারে। আপনি কি আপনার প্রেসার মাপিয়েছেন কখনো? আপনার মাথা ব্যথা যদি বেশি তীব্র হয় বা অনেক দিন ধরে আছে তাহলে আপনি অবশ্যই একজন medicine doctor এর সাথে দেখা করে উনার পরামর্শ নিবেন।

Leave a Comment