গর্ভাবস্থার ১০ সপ্তাহ কেমন কাটবে?

  • রেজবুল ইসলাম
  • এপ্রিল ২৬, ২০১৮

দশম সপ্তাহে এসে গর্ভের শিশুটি দ্বিগুণ আকার ধারণ করবে. এখন তার আকার হবে একটা খেজুরের সমান। এ সপ্তাহে শিশুর হাড় ও কোমলাস্থি ( Cartilage) গঠিত হতে শুরু করবে। আপনি হয়তো অনুভব করতে পারবেন না, কিন্তু ইতিমধ্যেই শিশুর লাথি দেয়া ও হাত-পা নাড়ানো শুরু হয়ে যাবে।

এ সপ্তাহ নাগাদ শিশুটির গুরুত্বপূর্ণ অঙ্গগুলো গঠিত হয়ে পুরোদমে কাজ শুরু করে দেবে। এখন সে পরিপাক নালী দিয়ে খাবার ভেতরে নিতে পারবে, আবার মলত্যাগ করে বের করে দেয়ার জন্যও তার শরীর প্রস্তুত হয়ে যাবে। ইতিমধ্যে তার যৌনাঙ্গও গঠিত হয়ে যাবে, কিন্তু এখনো সে হাত-পা ভাঁজ করে গুটি পাকিয়ে থাকবে বলে আল্ট্রাসাউন্ড পরীক্ষায় এখনই তার লিঙ্গ বোঝা যাবে না।

আপনি
আপনি এ সপ্তাহে মোটামুটি আপনার প্রথম তিন মাসের শেষভাগে চলে আসবেন। আপনার জরায়ুটি এখন কমলালেবুর মতো বড় হয়ে যাবে যা আপনার শ্রোণিচক্রের (pelvis) ভিতরের প্রায় সবটুকু জায়গা দখল করে নিবে। (বিষয়টি আরো ভাল ভাবে বুঝতে আমাদের ‘গর্ভধারণ থেকে প্রসব’ এর উপর ছবি গুলো দেখুন) । আপনি এসময় হাত দিয়ে শ্রোণিচক্রের উপরে, মাঝামাঝিতে জরায়ুটাকে অনুভব করতে পারবেন। এখনই আপনাকে বড় সাইজের কাপড়-চোপড় পরা শুরু করতে হবে না, কিন্তু আপনি এখন থেকেই লক্ষ্য করবেন যে আপনার কোমর মোটা হতে শুরু করেছে।

চা, কফির (যার মধ্যে ক্যাফেইন থাকে) অভ্যাস কমানোর জন্য আপনি ভেষজ চা খাওয়া শুরু করতে পারেন। তবে এই ভেষজ চা গর্ভাবস্থায় নিরাপদ কি না সে বিষয়ে আগে থেকেই নিশ্চিত হয়ে নিন। লেবু ও মধু মেশানো গরম পানিও চায়ের ভালো বিকল্প হতে পারে। দিনে আপনাকে অন্তত ৮ গ্লাস পানি বা পানীয় খেতেই হবে ( চা, কফি, কোলা এসব বাদে) । তবে, রাতের দিকে পানির পরিমান কমিয়ে দিন, যাতে ঘুমের মধ্যে একটু পর পর উঠে টয়লেটে যেতে না হয়। এমন পানীয় পান করুন যা আপনার গর্ভের শিশুর জন্য উপকারী হবে। এমন খাবার খান যেটা আপনার মেজাজ ফুরফুরে রাখবে। সুষম খাদ্যাভ্যাস সম্পর্কে পড়ুন। এ সপ্তাহে যেহেতু আপনার শিশুর হাড় ও দাঁতের গঠন শুরু হয়ে যাবে, সুতরাং আপনার খাবারেও যথেষ্ট পরিমাণ ক্যালসিয়াম থাকতে হবে।

ঘন ঘন প্রস্রাবের বেগ ছাড়া অন্য কোনো কারণে যদি আপনার ঘুম না হয়, তাহলে আপনি হয়তো ভাববেন যে ওষুধ খেয়ে সেটা ঠিক করে নেবেন। কিন্তু, গর্ভাবস্থায় প্রথমেই ওষুধ খাওয়ার চিন্তা মাথায় না আনাই ভালো। নিজের চেষ্টায় অনিদ্রা দূর করার জন্য আমাদের যে পরামর্শগুলো আছে সেগুলো আগে চেষ্টা করে দেখতে পারেন। ঘুমাতে যাওয়ার আগে আগে ব্যায়াম করবেন না। গর্ভাবস্থায় অনেক নারীই অদ্ভুত স্বপ্ন দেখেন, ঘুমের ব্যাঘাত ঘটার জন্য সেটাও একটা কারণ হতে পারে।

দশম সপ্তাহের জন্য পরামর্শ : আপনার ওজন এখন বৃদ্ধি পেতে শুরু করেছে কিন্তু যদি তা এখনও শুরু না হয়ে থাকে তাহলে চিন্তা করার কিছু নেই কারণ আগামী সপ্তাহগুলিতে আপনার শরীর আপনার সন্তানের স্বাস্থ্যের জন্য সঠিকভাবে বৃদ্ধি পেতে থাকবে । এই সপ্তাহেও হয়ত আপনি অবিরত ক্লান্ত এবং মনমরা বোধ করতে পারবেন, কিন্তু চিন্তিত হওয়ার কিছু নেই কারণ এসব লক্ষণ কিছুদিনের মধ্যেই বন্ধ হয়ে যাবে ।

দশম সপ্তাহের জন্য যত্ন : গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহে প্রজেস্টেরন আপনার স্তনে দুগ্ধ-গ্রন্থির বিকাশ ঘটায় এবং ইস্ট্রজেন দুগ্ধ-নালি তৈরী করতে সাহায্য করে । এখন আপনার স্তনের আয়তন আগের চেয়ে বেড়ে গেছে এবং স্তনের শিরা গাঢ় হতে শুরু করেছে । তাই আপনি চাইলে এখন থেকে প্রসূতি মায়েদের জন্য তৈরী অন্তর্বাস কেনা শুরু করতে পারেন ।

আর / এস 

 

Leave a Comment