শিশুর এলার্জি প্রতিরোধে ৫ করণীয়

  • তাসফিয়া আমিন
  • মে ২, ২০১৮

অনেক শিশুদেরই এলার্জির কারণে নানা সমস্যায় পড়তে দেখা যায় এবং তা দিনদিন বাড়ছে। দুধ, ডিম, বাদাম, মাছ ও অন্যান্য কিছু সাধারণ খাবারে তাদের এলার্জিতে আক্রান্ত হতে দেখা যায়। তবে গবেষকরা এখনও শিশুর এলার্জি আক্রান্ত হওয়ার কারণ ও প্রতিকার নির্ণয় করতে পারেননি। এ লেখায় থাকছে ৫টি করণীয়।

১. মায়ের খাদ্যতালিকা : শিশু জন্মের আগে থেকেই মাকে পুষ্টিকর ও তাজা শাক-সব্জি ও খাদ্য গ্রহন করতে হবে। তালিকায় রাখতে হবে দানাদার খাবার, দুধ, তাজা ফলমূল ও মাছ-মাংস। এ ছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের বাদাম। এ খাবারগুলো থেকে পুষ্টি শিশু মায়ের গর্ভে থাকার সময়েই পাবে, যা তার এলার্জি প্রতিরোধে কাজে লাগবে।

২. চার থেকে ছয় মাসের আগে শক্ত খাবার নয় : চিকিৎসকরা বলেন, ছয় মাস বয়সের আগে শিশুর জন্য মায়ের বুকের দুধ ছাড়া অন্য খাবার দেওয়ার প্রয়োজন নেই। এমনকি পানিও নয়। অনেকেই শিশু শক্ত খাবার খাওয়ার উপযুক্ত হওয়ার আগেই তা খেতে দেন। এতে অনেক শিশুই এলার্জিতে আক্রান্ত হয়।

৩. দীর্ঘদিন বুকের দুধ খাওয়ানো : শিশুর এলার্জি প্রতিরোধে ভূমিকা রাখে মায়ের বুকের দুধ। তাই শিশু জন্মের ছয় মাস পরে শক্ত খাবার দেওয়া হলেও পাশাপাশি তাকে বুকের দুধ খাওয়াতে হবে।

৪. প্যাকেটজাত/প্রক্রিয়াজাত খাবার বাদ দিন : প্যাকেটজাত খাবারে নানা রকমের রাসায়নিক পদার্থ দেওয়া হয়, যা খাবারটিকে দীর্ঘদিন দোকানে তাজা রাখে। আর এ খাবারগুলো শিশুকে না দিয়ে টাটকা খাবার রান্না করে খাওয়ালে তা এলার্জি প্রতিরোধে ভূমিকা রাখে।

৫. এলার্জির কিছু সাধারণ খাবার বাদ দিন : আপনার শিশুর যদি এলার্জি হচ্ছে বলে সন্দেহ হয় তাহলে কিছু খাবার বাদ দিন। বিশেষ করে পরিবারে যদি চিনাবাদাম, গরুর মাংস, চিংড়ি কিংবা কোনো সব্জিতে এলার্জির ইতিহাস থাকে তাহলে তা বাদ দিন।

আর/এস 

Leave a Comment