কিভাবে নিজের দাঁতকে সুস্থ রাখবেন ?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ১৯, ২০১৭

সুস্বাদু খাবারের স্বাদ পেতে অবশ্যই আপনাকে আপনার দাঁত সুস্থ রাখতে হবে। সুস্থ দাঁত না হলে যেমন খাবারের স্বাদ পাওয়া যায় না, তেমনি আপনার সৌন্দর্যও নষ্ট হয় অনেকখানি। তাই দাঁতের সুরক্ষায় খাবার-দাবার বেছে খাওয়া উচিত। আপনার সৌন্দর্য হোক বা সুস্থতা হোক দাঁত উভয়ক্ষেত্রে ভূমিকা পালন করে।

আপনার প্রতিদিনের জীবন-যাপনে ত্বক, চুল, নখের যত্ন ও শরীরচর্চার পাশাপাশি আপনাকে অবশ্যই দাঁতের যত্নও নিতে হবে। আসুন জেনে নেই, কিভাবে নিজের দাঁতকে সুস্থ রাখবেন। 

খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুনঃ

দাঁতের অমর্যাদা করে এমন খাবারের কিন্তু অভাব নেই। তাই এসব ক্ষতিকর খাবার-গুলো এড়িয়ে চলাই ভালো। ব্লাক টি বা কফি, কোল্ড ড্রিঙ্কস, রেড ওয়াইন, চকোলেট, ঘন জুস, চাটনি, সয়া সস ও মশলা জাতীয় খাবার আপনার দাঁতের সুরক্ষায় বাঁধা হয়ে দাঁড়াতে পারে। তাছাড়া, তামাক জাতীয় ধূমপান করলেও দাঁতের সমস্যার পাশাপাশি মুখ, ফুসফুস, লিভার বা পাকস্থলীর ক্যান্সার পর্যন্ত হতে পারে।

ব্রাশ করার মুলতন্ত্র-গুলোঃ

২-৩ মাস পর পর ব্রাশ পরিবর্তন করুন। কারণ পুরনো ব্রাশে ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংক্রমণ হয় যা আপনার দাঁতকেও সংক্রমিত করতে পারে।
দাঁতের সাথে কুস্তি না লড়ে ধীরে সুস্থে সময় নিয়ে ব্রাশ করুন। সঠিক ভাবে ব্রাশ ধরুন। বিশেষজ্ঞদের মতে, ৪৫ ডিগ্রি কোনে ব্রাশ ধরে দাঁত মাজা উচিত।

 দাঁতের পাশাপাশি জিহ্বার যত্ন নিনঃ

যার মুখে গন্ধ, তার ভোট বন্ধ। কথাটি হাস্যকর হলেও কিন্তু মূল্যবান। দাঁতের মাজনের বিজ্ঞাপনের এই কথাটি কিন্তু ফেলনা নয়। জীভ পরিষ্কার না থাকলে মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই প্রতিবার দাঁত মাজার সময় জিব পরিষ্কার করে নিন। এই ক্ষেত্রে ব্রাশের পরিবর্তে স্ক্র্যাপার ব্যবহারই উত্তম।

দাঁত পরিষ্কারক খাবার খানঃ

দাঁত পরিষ্কার করে এমন ডিটারজেন্ট জাতীয় খাবার খান। যেসব খাবার দাঁতকে পরিষ্কার করে সেগুলোকেই ডিটারজেন্ট জাতীয় খাবার বলে। কাঁচা ফলমূল ও শাকসবজি এর মধ্যে অন্যতম। আপনি আপনার দুপুরের বা রাতের আহার সেরে খেতে পারেন এসব খাবার গুলো। তাই, আহারের পর একটা আপেল বা গাজর খেলে কিন্তু মন্দ হবে না।

অবশ্যই দিনে দু’বার ব্রাশ করতে হবেঃ

সুস্থ-সুন্দর দাঁত ও মাড়ির জন্য অবশ্যই সকালে ও রাতে ঘুমানোর আগে ব্রাশ করতে হবে। তবে সকালে নাস্তা খেয়ে ব্রাশ করাটা ভালো। এতে করে রাতে ও নাস্তা করার পর যে প্লাক জমা হয় তা একসাথেই দূর হয়ে যায়। তাছাড়া রাতে ঘুমানোর আগে ব্রাশ করলে প্লাক জমে না।

নিজেই দাঁতের পরীক্ষা করে নিনঃ

পরীক্ষাটি একটু বিদঘুটে হলেও কিন্তু কাজের। আপনার জিভ হাতের তালুতে লাগিয়ে ভিজিয়ে শুকিয়ে নিন। তারপর দেখুন গন্ধ পাচ্ছেন কি না? যদি গন্ধ পান তাহলে অবশ্যই ডেন্টিস্টের শরণাপন্ন হউন। তাছাড়া আপনি চাইলে নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন আপনি যে মাউথওয়াশটি ব্যবহার করছেন তা যেন অবশ্যই এলকোহল-মুক্ত হয়। কেননা এলকোহল দাঁতের বারোটা বাজাতে বেশ পটু।


তথ্য এবং ছবি : গুগল 


 

Leave a Comment