বাড়ন্ত শিশুর ওজন বৃদ্ধি করতে কোন বয়সে কি  খাওয়াবেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মে ৯, ২০১৮

সন্তানের বয়স ও উচ্চতার সঙ্গে ওজনের একটা নিবিড় সম্পর্ক রয়েছে। ওজন বেশি হলে যেমন শঙ্কা রয়েছে তেমনি ওজন খুব কম হলেও তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন অবস্থা দীর্ঘদিন চলতে থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেতে থাকে। বিভিন্ন শারীরিক সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই খুব দ্রুত ওজন স্বাভাবিক করাটা জরুরি। শিশু জন্মের পর থেকে ১ বছর পর্যন্ত যে যা খায়, তা আবার ১ বছরের পর থেকে খাওয়ানো যাবেনা। তখন খাবারের ধরণ পাল্টাতে হবে. তাই আজকের এই পোস্টে আমরা বিস্তারিত ভাবে জানাবো শিশু ধীরে ধীরে বড় হয়ে ওঠার সময় কোন বয়সে কি খাবার খাওয়ালে তার ওজন বৃদ্ধি হবে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। 

বাচ্চাকে কোন বয়সে কি কি খাবার খাওয়াবেন সেটি জানার আগে আপনার জানা প্রয়োজন খাবারের বৈশিষ্ট্য কেমন হওয়া উচিত। খাবারের বৈশিষ্ট্য জানলে আপনার খাবার বেছে নিতে খুব সুবিধা হবে। দেখুন কি ধরণের খাবার শিশুর ওজন ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে:

ক্যালরি যুক্ত খাবার : বাচ্চার ওজন বাড়ানোর জন্য যেসব খাবারে বেশি ক্যালরি রয়েছে, সেসব খাবার খাওয়ায় মনোযোগী হতে হবে। এক্ষেত্রে মাছ, মাংস, বাদাম, চকলেট, বিভিন্ন বীজ, শুকনো ফল, পনির ও দুগ্ধজাত সামগ্রী ইত্যাদি।

পুষ্টিকর খাবার : যেসব খাবারে প্রচুর পুষ্টি রয়েছে সেগুলো বেশি করে খাওয়ান বাচ্চাকে। এক্ষেত্রে শুধু প্রোটিনই নয় অন্যান্য পুষ্টিকর উপাদানযুক্ত খাবারও খাওয়াতে হবে। এক্ষেত্রে বাচ্চার শরীর যেন পর্যাপ্ত উন্নতমানের কার্বহাইড্রেট পায় সে দিকেও মনোযোগ দিতে হবে। এর জন্য খাদ্যতালিকায় রাখতে পারেন বাদামি আটার রুটি, কলা, ঘি, নারিকেল তেলের খাবার, মুরগির মাংস, ডিম ও ডাল।

সঠিক খাবার : বাচ্চাকে সকালের নাস্তায় কি দিচ্ছেন সেটির দিকে বিশেষ মনোযোগ দেওয়া বিশেষভাবে দরকার। অস্বাস্থ্যকর খাবার বাদ দিয়ে পুষ্টিগুণ সম্পন্ন খাবার খাওয়াতে গুরুত্ব দিন। এক্ষেত্রে কার্বহাইড্রেটযুক্ত খাবার হতে পারে একটি ভালো উপায়। এছাড়া খাবারে রাখতে পারেন প্রোটিনযুক্ত খাবার ও চীনাবাদাম।

অল্প খাবার : শিশুর ওজন যদি কম হয় তাহলে হয়ত একবারে বেশি খাবার সে খেতে পারবে না। আর এ কারণে শুধু প্রতি বেলার খাবার খাওয়ালেই হবে না, খাবারের মাঝখানে অল্প কিছু খাবার খাওয়াতে হবে বেশি করে।

শারীরিক অনুশীলন : বাচ্চাকে সবসময় খেলাধুলা ও নানা অনুশীলনের মধ্যে ব্যস্ত রাখবেন কারণ আলসেমি করে বসে থাকলে ভবিষ্যতে তার শারীরিক কার্যক্ষমতা কমে যাবে। আর এতে কমে যেতে পারে খাওয়ার রুচিও। তাই শারীরিক অনুশীলন প্রয়োজন। 

বেশি প্রোটিন : বাচ্চার দেহের ওজন বাড়ানোর জন্য প্রোটিনের গুরুত্ব অপরিসীম। এক্ষেত্রে প্রাণীজ ও উদ্ভিজ্জ প্রোটিন দুটোই খাওয়াতে হবে। মাছ, মাংসে রয়েছে প্রাণীজ প্রোটিন। পাশাপাশি সয়াবিন, বাদাম, ডাল ইত্যাদিও গুরুত্বপূর্ণ।

আপনি কি আপনার শিশুকে সঠিক খাবার খাওয়ান?

শিশুর ওজন বাড়ানোর চেষ্টায় ভুল পদক্ষেপ : মায়েদের একটা বড় চিন্তা হচ্ছে যে তাঁদের বাচ্চার স্বাস্থ্য যথেষ্ট ভালো নয় এবং সে যথেষ্ট খাওয়াদাওয়া করছে না। সেই কারণে বাচ্চাদের যতটা বেশি পরিমাণে সম্ভব খাওয়ানোর চেষ্টা করে থাকেন। কিন্তু এটি অত্যন্ত ক্ষতিকারক। শিশুদের স্বাস্থ্য আরও ভালো করার জন্য মায়েরা এমন কিছু কাজ করে থাকে যা করা উচিত নয়!

ঘি : অনেকের ধারণা ঘি খাওয়ালে সন্তানের ওজন সঠিক ভাবে বাড়বে। এক চামচ ঘি হজম করতে শিশুর অনেক সময় লাগে। আর বাচ্চার সব খাবারে ঘি থাকা মানে বাচ্চা সেই খাবার দ্রুত হজম করতে পারে না এবং এর ফলে ওর খিদেও কম পায়। ফলে খাওয়ার পরিমাণ কমে আসে। অতএব ঘি যুক্ত খাবারদাবার বাচ্চাকে না দেওয়াই ভালো।

কার্বোহাইড্রেট : বাচ্চাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট আর স্টার্চ খাওয়ালে ওজন সহজে বৃদ্ধি পাবে ঠিকই কিন্তু অত্যধিক কার্বোহাইড্রেট আর স্টার্চ থেকে হতে পারে কন্সটিপেশন, পেট ফাঁপা এবং পেট ব্যথা। শিশুকে কোনো ধরণের খাবারই অপরিমিত ভাবে খাওয়ানো উচিৎ নয়। চীজ, মাখন, পাউরুটি, ভাত ইত্যাদি বাচ্চাকে খাওয়াতেই পারেন কিন্তু কম পরিমানে।

ভাজাভুজি : বাচ্চাকে ঘরে ভাজা খাবারদাবার খাওয়ানো মানেই তার ওজন বাড়বে, ফলে বাচ্চাদের সেদ্ধ বা রোস্টেড খাবারদাবারের বদলে সবকিছুই ভেজে খাওয়াতে চেষ্টা করেন যাতে বাচ্চার ওজন বাড়ে; কিন্তু এর ফলে শিশুর বিভিন্ন শারীরিক অসুবিধা এবং অস্বস্তি শুরু হতে থাকে।

জোর করে বেশি পরিমাণে খাবার খাওয়ানো : মায়েরা অনেক সময় সন্তানদের বেশি করে খাওয়াতে চান বা জোর করে খাওয়াতে চান। ভাবেন শিশুরা নিজেদের খাবারের পরিমান বোঝে না, কিন্তু অসুবিধা হল জোর করে খাওয়ানোর ফলে বাচ্চারা নিজেদের শরীরের প্রয়োজন এবং খিদে নিজেরাই বুঝতে পারেন না। তাই খাবার গিলতে শুরু করে। জোর করে খাওয়ালে কোনো দিন ওজনও বাড়বে না।

০ থেকে ২ বছর বয়স পর্যন্ত ওজন বাড়ানোর খাবার 

স্তন্যপান (০ থেকে ৬ মাস পর্যন্ত) : সদ্যজাত শিশুর জন্যে প্রথম ৬ মাস মায়ের বুকের দুধ হল সবথেকে পুষ্টিকর ও ওজন বৃদ্ধিকারক খাদ্য। এই সময় শিশু তার যাবতীয় পুষ্টি স্তন্যপান করেই নিয়ে থাকে; আর তাই এই সময় মায়ের প্রয়োজন অত্যন্ত্য পুষ্টিকর ও স্বাস্থ সম্মত খাদ্য গ্রহণ করা. মা এই সময় নিজের যতটা খেয়াল রাখবেন ততটাই শিশু ভালো থাকবে। 

সূত্র : tinystep


 

Leave a Comment