সকালে ঘুম থেকে তাড়াতাড়ি ওঠার রয়েছে নানা উপকারিতা

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ৫, ২০১৮

ছোটবেলা থেকেই সবাই শুনেছেন 'আর্লি টু বেড অ্যান্ড আর্লি টু রাইজ'। সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে পড়ার উপকারিতার যে কোনো শেষ নাই। শারীরিক ও মানসিক উভয় দিক থেকেই সকালে ঘুম থেকে উঠার রয়েছে নানা উপকারিতা। 

প্রথমত, সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে ২৪ ঘণ্টার মধ্যে বেশিরভাগ সময়টা কাজে লাগানো যায়। এক সমীক্ষায় দেখা গেছে, যারা তাড়াতাড়ি ঘুম থেকে ওঠেন, তারা অনেক বেশি প্রাণবন্ত হন।  কোন বিষয়ে সিদ্ধান্ত নিতে, পরিকল্পনা করতে কিংবা লক্ষ্যে পৌঁছতে তারাই সেরা হন। আর শারীরিকভাবেও তাঁরা অনেক বেশি সুস্থ থাকেন এবং তাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও দেরিতে ঘুম থেকে ওঠা মানুষের থেকে বেশি থাকে।   

তাড়াতাড়ি ঘুমাতে গেলেই সকালে তাড়াতাড়ি ঘুম থেকই ওঠা যায়। নিয়মিত এই অভ্যাস বজায় রাখাই হলো নিয়মতান্ত্রিক উপায়ে জীবনযাপনের প্রথম ধাপ।

সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে পারলে দুশ্চিতা মুক্ত থাকা যায় বলেও মত দেন মনোঃবিজ্ঞানিরা।  টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল বিশেষজ্ঞ একটি সমীক্ষা করে জানায়, যেসব ছাত্রছাত্রী সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠে, তারা পড়াশোনায় অন্যদের তুলনায় অনেক বেশি ভালো হয় এবং তাদের পরীক্ষার ফলাফলও ভালো হয়।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment