সাইনাসের সমস্যায় লক্ষণ ও করণীয়

  • রেজবুল ইসলাম
  • জুলাই ৮, ২০১৮

সাইনাস সম্পর্কে জানতে হলে আগে আমাদের জানতে হবে সাইনাস কী? নাকের চার দিকে কিছু বায়ু প্রকোষ্ঠ থাকে যেগুলোর মধ্যে একটা ঝিল্লি থাকে। যেই ঝিল্লি নাকের সঙ্গে সংযুক্ত। তাই নাকের কোনো সমস্যা হলে এটাকে অনেক ক্ষেত্রে সাইনাস বলা যায়। সাইনাসের মূলত কোনো কাজ নেই। কেন এটা মানুষের শরীরে অবস্থান করে ও বিষয়ে গবেষকরা কোন সমাধানে আসতে পারেননি। 

সাইনাসের সমস্যা হলে জ্বর আসতে পারে আর শরীর অনেক দুর্বল লাগে। নাকে যাদের সমস্যা রয়েছে তাদের কিছু কিছু ক্ষেত্রে সাইনাসের সমস্যা হয়। নাকের এবং সাইনাসের সমস্যাকে আলাদা করা একটু জটিল প্রক্রিয়া। এটি রোগীর জন্য অনেক কষ্ট দায়ক বাংলাদেশের প্রেক্ষাপটে এর রোগীর সংখ্যাও বেশি। 

সাইনাসের লক্ষণঃ 
মূলত নাকের সমস্যাই এক সময় সাইনাসের সমস্যায় রুপ নেয়। নাকের সমস্যা যেমন: ঠিকমতো শ্বাস নিতে না পারা। হাঁচি- কাশি হওয়া। গলার মধ্যে ঢোক গিলতে সমস্যা । নাক দিয়ে রক্তপাত । এরপরে যখন সাইনাসে চলে যায় তখন মাথায় ব্যথা শুরু হয়।

নাকে যে ব্লকেজ থাকে, সেটা পরবর্তী সময়ে সাইনাসের দিকে যায়। নাক থেকে কানে চলে যেতে পারে। নাক থেকে গলাতে চলে যেতে পারে। নাকে সমস্যা থাকলে অনেক সময় দেখা যায় শ্বাসকষ্ট হয়তো ভালো হয় না। এরপর যখন সাইনাসের সমস্যা হবে, রোগী অভিযোগ করবে মাথা ব্যথা নিয়ে। সাইনাসের কারণে কপালে, গালের দিকে, চোখের গোড়ায় ব্যথা হতে পারে। সাইনাস এর সমস্যা যখন বাড়তে থাকে তখন জ্বর জ্বর থাকবে। একধরনের দুর্বলতা থাকবে। সাইনাসের আশপাশে চোখ, মস্তিষ্ক এগুলো আছে। সাইনাসে মাথা ভারী ভারী লাগে। শরীর দুর্বল লাগবে। কাজে মনোযোগ দিতে অসুবিধা হবে।

করণীয়ঃ 
যেহতু নাকের সমস্যার কারণেই হয় সাইনাসের সমস্যা তাই নাকের চিকিৎসা আগে করাতে হবে। নাকের ফোলা থাকলে তার চিকিৎসা করাতে হবে। ধূলবালি পরিবার করে চলার চেষ্টা করতে হবে। 


আর/এস 
 

Leave a Comment