থাইরয়েড সমস্যার লক্ষণগুলো জেনে নিন

  • রেজবুল ইসলাম
  • জুলাই ১০, ২০১৮

থাইরয়েড শরীরের একটি গ্রন্থির নাম। এটি গলার স্বরযন্ত্রের দুই পাশে থাকে। এটি দেখতে প্রজাপতির ডানার মত। এর রঙ টা হলো বাদামী। এই গ্রন্থির কাজ হল আমাদের শরীরের কিছু অত্যাবশ্যকীয় হরমোন উৎপাদন করা। যদি কোন কারনে এই গ্রন্থির হরমোন নিঃসরণে কোন প্রকার ব্যতিক্রম হয় তখন এটি বিভিন্ন রোগ ঘটাতে সক্ষম। 

থাইরয়েড এ সমস্যা দেখা দিলে ক্লান্তি, ওজন বেড়ে যায়। সারা দিন ঘুম ঘুম পায়। শরীর ও মনের নিয়ন্ত্রক এই গ্রন্থিটি কখনো কখনো শরীরকে গোলমাল করে দেয়। বিশেষ করে নারীদের। থাইরয়েডগ্রন্থিটি শরীরে বিপাকের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

থাইরয়েড বলতে সাধারনত  Hypothyroidism কে বোঝানো হয়। তবে hyperthyroidism কিংবা goiter ও হতে পারে। থাইরয়েড গ্রন্থি তে টিউমার ও হতে পারে। একে নডিউল বলে। এক কিংবা একাধিক হতে পারে এই টিউমার সংখ্যায়। এমনকি খুব খারাপ অবস্থা হলে এটি আপনাকে ক্যান্সার পর্যন্ত নিয়ে যেতে পারে। ওজন বৃদ্ধি বা ওজন হারানো থাইরয়েড বৈকল্যের সবচেয়ে সচরাচর উপসর্গ হলো শরীরের ওজন পরিবর্তন, যার ব্যাখ্যা হঠাৎ পাওয়া যায় না। ওজন খুব বেড়ে গেলে বোঝা যায়, থাইরয়েড হরমোনের মান বেশ কমে এসেছে। অন্যদিকে, থাইরয়েড যদি শরীরের চাহিদার অতিরিক্ত হরমোন নিঃসরণ করতে থাকে, তখন শরীর অপ্রত্যাশিতভাবে ওজন হারাতে থাকে।

লক্ষণঃ 

নীচের লক্ষণ গুলোর বেশিরভাগ যদি আপনার মধ্যে থাকে তাহলে বুঝতে পারবেন আপনি থাইরয়েড সমস্যায় ভুগছেন কিনা।  

- গলার স্বর কি ভেঙ্গে যাওয়া

- হাত-পা ঠান্ডা হয়ে থাকা

- ত্বক কি শুষ্ক ও চোখগুলো কি প্রায়ই জ্বালা করা

- চুল পাতলা হয়ে যাচ্ছে বা পড়ে যাওয়া

- অতিরিক্ত ঘাম 

- অল্পতেই কি খুব ক্লান্ত  হয়ে 

- অনিয়মিত মাসিক

- হাত পা কি ঘন ঘন ফুলে যাওয়া

- ওজন অতিরিক্ত হারে বেড়ে যাওয়া বা কমে যাওয়া 

- অল্পতেই রেগে যাওয়া 
 

আর/এস 

Leave a Comment