আপনার শরীরে খুব চুলকানি হচ্ছে? সমাধান জানুন  

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • আগস্ট ১২, ২০১৮

দেহের চুলকানি নতুন কোন সমস্যা নয়। নানান কারণেই দেহে চুলকানি হতে পারে। শারীরিক কোন অসুস্থতা ছাড়াই দেহে চুলকানি হতে পারে। অন্য আরো কিছু কারণে চুলকানি হতে পারে যেমন :  এলার্জি, মশার কামড় কিংবা যেকোন পোকার কামড়, শরীরে কোন জায়গায় ব্যাকটেরিয়ার সংক্রামণ, হাত পা ছিলে গেলে তা শুকানোর সময়ও চুলকানি হয়ে থাকে। এই রকম চুলকানিতে হাত দিয়ে চুলকালে তেমন কোন স্বস্তি আসে না। বেশি সমস্যা হলে ডাক্তার দেখাতে হবে অথবা ঘরোয়া উপায়েও সরিয়ে তোলা যায়। প্রাকৃতিক উপায়ে চুলকানি সরিয়ে নেওয়ার কিছু টিপস দেওয়া হলো : 

লেবু : ভিটামিন সি তে ভরপুর লেবু যে কোন চুলকানি খুব সহজেই দূর করতে পারে। বিশেষ করে লেবুর ভোলাটাইল তেল শরীরের যেকোন রকমের চুলকানি দূর করতে সাহায্য করে থাকে। লেবু টুকরা করে কেটে নিয়ে চুলকানির স্থানে কিছুক্ষণ ঘষুন। চুলকানি অনেকটা কমে যাবে।

পেট্রোলিয়াম জেলি : যদি আপনার ত্বক খুব নাজুক হয়ে থাকে তাহলে খুব সহজেই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন কারণ এর কোন বিপরীত প্রতিক্রিয়া নেই এবং এই জেলিতে কোন ধরণের বিষাক্ত পদার্থ নেই যা আপনার ত্বকের ক্ষতি করবে। তাই শরীরের কোন অংশে চুলকানি হলে আপনি পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা : অ্যালোভেরাতে রয়েছে প্রচুর পরিমানে মশ্চারাইজিং ক্ষমতা। এবং এটি আমাদের ত্বকের জন্য খুব ভালো। শরীরের যেকোন জায়গায় চুলকানি হলে অ্যালোভেরা কেটে এক টুকরা নিয়ে সেখানে ঘষুন চুলকানি চলে যাবে।

তুলসী পাতা : কর্পূর সমৃদ্ধ তুলসী পাতা ত্বকের যেকোন ধরণের জ্বালা পোড়া ও চুলকানি কমাতে সহায়তা করে। কয়েকটি তুলসী পাতা নিয়ে ধুয়ে নিন তারপর যেখানে চুলকানি হয়েছে সেখানে পাতা গুলো কিছুক্ষণ ঘষুন। অথবা কিছু তুলসী পাতা পানিতে দিয়ে সিদ্ধ করে সেই পানি বরফ করুন এবং চুলকানি স্থানে ঘষুন।

সূত্র : গুগল 

Leave a Comment