খাওয়ার পর পেট ভরে পানি খাচ্ছেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ১৫, ২০১৮

আমরা ভাত খাবার পর পেট পুরে পানি খায়। কিন্তু খাওয়ার পর পরই পানি খেলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। খাবার খাওয়ার পর পানি খেলে শরীরের যেইসকল আ্যসিড দরকার আমাদের পাঁচন প্রক্রিয়ার জন্য তা দুর্বল হয়ে যায়। এর ফলে আমাদের পেটে ঠিক করে পচন হয় না এবং পেটে জল আর খাবার না মেশার ফলে তা আলাদা ভাবে থাকে । এই সকল খাবারে গাঁজন প্রতিক্রিয়া হয়ে থাকে এবং তার ফলে নানা রকম অহেতুক পদার্থ তৈরী হয় যা আমাদের শরীরের জন্য খুবই অপকারী।

শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা বেড়ে ওঠা
আমাদের শরীরে দুই ধরণের কোলেস্টেরল থাকে। গাঁজন প্রক্রিয়ার ফলে আমাদের শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা বেড়ে ওঠে যা একেবারেই গ্রহণযোগ্য না। বাজে কোলেস্টেরল বেড়ে উঠলে রক্তের প্রবাহ কমে যায় আমাদের হার্টের শিরাতে। এরফলে ব্লাড প্রেসার বেড়ে ওঠে যা আমাদের হার্ট আ্যট‍্যাক এর সম্ভাবনাকে বাড়িয়ে তোলে।

ট্রাইগ্লিসারাইডের মাত্রা বেড়ে যাওয়া
ট্রাইগ্লিসারাইডের মাত্রা বেড়ে যাওয়া মনে তা হার্টের বিভিন্ন অসুখকে ডেকে আনে। আর খুব বেশী মাত্রার ট্রাইগ্লিসারাইড মস্তিষ্কে বা হার্টে গেলে তা রক্ত প্রবাহকেও থমকে দেয়।

ইউরিক আ্যসিড
গাঁজন প্রতিক্রিয়ার ফলে আমাদের ইউরিক আ্যসিডের মাত্রা বেড়ে ওঠে আমাদের শরীরে। এই ইউরিক আ্যসিডের ফলে নানা রকম রোগ হয় আমাদের শরীরে যেমন আমাদের পা,কনুই,গোড়ালি ফুলে ওঠা এবং তার ফলে ব্যথা হওয়া বা আমাদের হাড়ের জয়েন্টসে তীব্র পীড়া অনুভব করা।

আবার খেয়াল রাখতে হবে যে খাবার খাওয়ার মাঝে ঠান্ডা জল যেন না খাই।ঠান্ডা জল আমাদের পাচক প্রক্রিয়াকে দুর্বল করে তোলে এবং যেইসব এনজাইম যা আমাদের পাচক পদ্ধতিতে সাহায্য করে তাদেরকে দুর্বল করে তোলে। তাই বলা বাহুল্য খাবার খাওয়ার মাঝে জল খাওয়া যেতে পারে কিন্তু সেই জল যেন রুম টেম্পারেচারে থাকে।

 

আর/এস 

Leave a Comment