গর্ভাবস্থায় ঘন ঘন জ্বর!

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ৩০, ২০১৮

জ্বর খুবই সাধারণ সমস্যা। অনেকের তো হুটহাট জ্বর চলে আসে। তবে গর্ভাবস্থায় এটি মারাত্মক রূপ নিতে পারে। কারণ শরীরের অতিরিক্ত তাপমাত্রা গর্ভস্থ শিশুর জন্য ঝুঁকিপূর্ণ। এমনকি এতে যেকোনো বয়সের ভ্রূণ নষ্ট ও হয়ে যেতে পারে। তবে সবচেয়ে বড় চিন্তার বিষয় হলো খুব সাধারণ কারণেও গর্ভবতী মায়ের জ্বর এসে যেতে পারে।

যে সব কারণে গর্ভাবস্থায় জ্বর আসতে পারে

যখন শরীরে কোনো প্রকার ইনফেকশন দেখা দেয় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সেই ইনফেকশনের বিরুদ্ধে কাজ করতে শুরু করে তখন সাধারণত শরীরের তাপমাত্রা বেড়ে যায়। সাধারণত শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট হলে জ্বর ধরে নেয়া হয়। গর্ভাবস্থায়ও মায়ের শরীরের ইনফেকশন দেখা দিলে সেটি যেন কোনোভাবে মা ও শিশুর কোনো ক্ষতি করতে না পারে সেজন্যে মায়ের ইমিউন সিস্টেম এর বিরুদ্ধে কাজ শুরু করে দেয়। যার ফলাফল জ্বর। আর গর্ভাবস্থায় মায়ের ইমিউন সিস্টেম দুর্বল হয়ে যায় বলে খুব সহজেই যে কোনো অসুখ বা ইনফেকশনের কবলে পড়তে পারেন তাই জ্বর আসাটাও অত্যন্ত সাধারণ ব্যাপার। তাই বিভিন্ন রোগ বালাইয়ের থেকে সতর্ক থাকাটা জরুরি।

জ্বর গর্ভস্থ শিশুর উপর কী কী প্রভাব ফেলতে পারে?

গর্ভাবস্থায় জ্বর অত্যন্ত ঝুঁকিপূর্ণ কারণ এটি গর্ভস্থ শিশুর উপর নেতিবাচক প্রভাব ফেলে।কোন কারণে হালকা জ্বর গর্ভস্থ শিশুর উপর তেমন প্রভাব ফেলে না। তবে দীর্ঘদিন ধরে জ্বর থাকলে বা ১০০ ফারেনহাইট বা তার বেশি জ্বর হলে তা অবশ্যই চিন্তার কারণ। বিশেষ করে ১ম ট্রাইমিস্টারে জ্বর হলে ভ্রূণের স্বাভাবিক বৃদ্ধি বাধাপ্রাপ্ত হয় যা পরবর্তীতে যে কোনো ঝুঁকি ডেকে আনতে পারে। 

আর/এস 
 

Leave a Comment