সঠিকভাবে শিশুকে ডায়াপার পরানো এবং তার তলদেশের যত্ন! 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • সেপ্টেম্বর ৯, ২০১৮

শিশুকে ডায়াপার পরানো প্রতিদিনের কাজ। কিভাবে শিশুর ডায়াপার পরাতে হয় সেই বিষয়ে সঠিক ধারণা আছে আপনার? যদি থাকে তাহলে তো ভালো, না থাকলেও সমস্যা নেই। এই পোস্টটি পুরোটা পড়ার পর আপনি সেটি শিখে যাবেন। 

১। ডায়াপারটি খুলুন এবং তারপর ধীরে আপনার শিশুকে তার পা ধরে একটু উঠিয়ে ডায়াপারটি তার নিচে রাখুন। ডায়াপারের পিছন থেকে এডেসিভ স্ট্রিপটি শিশুর নাড়ি পর্যন্ত চলে আসবে।

২। তারপর এডেসিভ স্ট্রিপটি নিয়ে দুটো অংশ আসবে । লক্ষ্য রাখবেন স্ট্রিপটি যেন তার চামড়ায় না লাগে।

এখানে মনে রাখার জন্য বাড়তি কিছু টিপসঃ

১। ময়লা ডায়াপার নিয়মিত ফেলতে হবে (দিনে অবশ্যই একবার) তবে সেটা যদি ফেলার যোগ্য হয়। 

২। শক্ত ডায়াপার পরানোর জন্য যদি আপনার শিশুর পায়ের ও কোমরের আশেপাশে দাগ দেখতে পান তাহলে পরের বার একটু ঢিলেঢালা ডায়পার পরাতে হবে।

৩। শিশুর ডায়াপার পরানোর জায়গায় পায়ে ও কোমরে যদি ফুসকুড়ি দেখতে পান তাহলে যে ব্র্যান্ডের ডায়াপারটি পরাচ্ছেন তা বদলে ফেলুন।  কখনো কখনো শিশুর নিদিষ্ট কিছু ব্র্যান্ডের ডায়াপারের প্রতি সংবেদনশীল থাকে।

৪। ছেলে শিশুকে ডায়াপার পরানোর সময় ডায়াপারটি আটকাবার আগে শিশুর লিঙ্গটি নিচের দিক করে বসান। এটি তরলজাতীয় কিছু গড়িয়ে কোমরের উপরিভাগের দিকে আসতে বাধা দেবে।

৫। শিশুর নাভির নাড়ীটি যদি এখনও পরে না গিয়ে থাকে তাহলে সেই স্থানটি শুকনো রাখতে ডায়াপারের কোমরের কাছের অংশটি ভাজঁ করে রাখুন। নাড়ী পরে যাবার কিছুদিন পর র্পযন্ত এমনটি চালিয়ে যান।

৬। জীবানুর ছাড়ানো প্রতিরোধ করতে শিশুর ডায়পার বদলাবার পর ভাল করে হাত ধয়ে ধুয়ে নিন।

শিশুর তলদেশের যত্ন : 

ভেজা কাপড়, তুলার তৈরীর বল অথবা বেবি ওয়াইপস ব্যবহার করে আপনার শিশুর নিন্মদেশ পরিস্কার করুন। সবসময় সামনে থেকে পেছনদিকে মোছাতে হয় (কখনই পেছন থেকে সামনের দিকে মোছাবেন না বিশেষ করে কন্যা শিশুর ক্ষেত্রে অন্যথায় ব্যাকটেরিয়া সংক্রমন হতে পারে যা এউরিনারি ট্রাক্ট ইনফেকশন ঘটাতে পারে ) । আপনার শিশুর পায়ের গড়ালি ধরে উপরে দিকটি ভালো করে পরিস্কার করুন। তার হাঁটু এবং নিতম্বের ভাজ গুলো পরিস্কার করতে ভূলবেন না।

ছেলে শিশুর পরিস্কার করানোর সময় তার প্রজনন অঙ্গের উপর একটি পরিস্কার ডায়াপার রাখুন কারন না হলে সে হয়ত প্রস্রাব করে দিতে পারে। যা আপনার শরীর অথবা দেয়াল অথবা অন্য কিছুর উপর গিয়ে পরবে। শিশুকে মোছানো শেষ হলে তার শরীর পরিস্কার কাপড় দিয়ে শুকিয়ে নিন এবং তারপর ডায়াপার অয়েন্টমেন্ট ব্যবহার করুন।

সূত্র : গুগল 

Leave a Comment