গর্ভে শিশুর নড়াচড়া অনুভব করছেন তো?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • সেপ্টেম্বর ১১, ২০১৮

মায়ের গর্ভে সন্তান আসার পর মায়ের মনে কাজ করে এক দারুন অনুভূতি। মা বুঝতে পারেন তার ভিতর আরেকটি নতুন প্রান তরতর করে বেড়ে উঠছে। পেটের ভিতর শিশু মুলত নড়াচড়া শুরু করে সাত থেকে আট সপ্তাহ বয়স থেকে। কিন্তু শিশুর শরীরের সব অঙ্গ পতঙ্গ তখন পর্যন্ত ঠিকভাবে গঠিত হয়না বলেই মা ঠিকভাবে তা বুঝতে পারেন না। সাধারণত, শিশুর বয়স ষোল মাস থেকে বাইশ মাস সময়ের মধ্যে তার দেহের নড়াচড়া এমনভাবে করতে শুরু করে যে মা তা টের পেয়ে থাকেন। এই সময় আল্ট্রাসনোগ্রাফির মাধ্যমেও মা শিশুর এই নড়াচড়া দেখতে পারেন এবং অনুভব করতে পারেন।

এই সময় হঠাৎ পেটে লাথি, ঘুষি অনুভব করা কিংবা হঠাৎ হঠাৎ পেট ব্যথা শিশুর নড়াচড়ার ফলে মা অনুভব করতে পারেন। সাধারণত রোগা মায়েরা এই নড়াচরা স্থুলকায় মায়েদের আগে বুঝতে পারেন।

কেমন লাগে এই নড়াচড়া?

এই অনুভূতি আসলে একজন মা ছাড়া কেউই প্রকৃতপক্ষে অনুভব করতে পারবেন না। চিকিৎসকরা এই নড়াচড়াকে মাছের সাঁতার কাটার সময়ের নড়াচড়া, প্রজাপতির উড়ে বেড়ানোর সময়ের নড়াচড়ার সাথে তুলনা করেছেন। মাঝে মাঝে এই ব্যথা গ্যাস্ট্রিক বা ক্ষুধার জন্য পেটে ব্যথার মত অনুভূত হয়। তবে যতই দিন যেতে থাকে মা অন্যান্য ব্যথার সাথে এই ব্যথার পার্থক্য বুঝতে পারেন। শিশুর এই নড়াচড়া মা যখন চুপচাপ বসে থাকেন তখনি সাধারণত বেশি অনুভূত হয়।

কতক্ষন পরপর এই নড়াচড়া অনুভূত হয়?

সাধারণত প্রথম প্রথম শিশুর এই নড়াচড়া কম থাকে। অনেকক্ষন পরপর এই নড়াচড়া অনুভূত হয় । নড়াচড়ার বিরতির স্থায়িত্ব একদিনও হতে পারে। আবার অনেকসময় শিশুর এই নড়াচড়া খুব বেশি জোরে হয়না বলে মা তা বুঝতে পারেননা। তবে শিশুর বৃদ্ধির সাথে সাথে নড়াচড়া খুব তাড়াতাড়ি ও তীব্র হতে থাকে।

এই অনুভূতির হিসেব রাখা কি জরুরী?

একবার শিশু নড়াচড়া শুরু করলে এর উপর নজর দেওয়া উচিৎ। লক্ষ্য করুন আপনার সন্তান কতক্ষন পরপর তা করে, এবং কখনো যদি খুব বেশিক্ষন এই নড়াচড়া অনুভব না করেন তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। শেষ তিন মাস পার করার সময় অনেক ডাক্তাররা মা’কে বলেন প্রতিদিনের কিছুটা সময় সন্তানের এই অনুভূতির সাথে কাটানোর জন্য। দিনের সেই সময়টির দিকে লক্ষ্য রাখুন যখন আপনার সন্তান বেশি পরিমাণে নড়াচড়া করে। এই শেষ তিন মাসে দু ঘন্টায় সাধারণত দশবার শিশু এই নড়াচড়া করে থাকে। এর ব্যতিক্রম হলে সাথে সাথে চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র : গুগল 

Leave a Comment