জেনে নিন ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণ

  • তাসফিয়া আমিন
  • সেপ্টেম্বর ১৪, ২০১৮

ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণসমূহ, বিশেষত প্রাথমিক পর্যায়ে বুঝতে পারা কঠিন হতে পারে। কেননা, আরো কিছু অসুখ যেমন, ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (IBS) বা প্রি-মিন্সট্রুয়াল সিন্ড্রোম (PMS)-এর লক্ষণসমূহের সাথে এর সাদৃশ্য থাকে।

তবে ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত মহিলাদের ক্ষেত্রে নিম্নোক্ত ৩টি লক্ষণ প্রায়ই দেখা যায়ঃ

- পেট ফুলে যাওয়া ও ক্রমাগত স্ফীত হতে থাকা (এই স্ফীত হওয়া থেমে থাকে না)
- পেটে ক্রমাগত ব্যাথা হওয়া
- খাদ্য গ্রহণে সমস্যা বা ক্ষুধামন্দা; অথবা বমি বমি ভাব

অন্যান্য লক্ষণ, যেমনঃ পিঠে ব্যথা, খুব বেশি ঘন ঘন প্রস্রাবের বেগ হওয়া ইত্যাদি অন্য সমস্যার কারণে সৃষ্টি হতে পারে। এগুলো সাধারণত ডিম্বাশয়ের ক্যান্সারের কারণে হয় না, তবে এই রোগে আক্রান্ত কোনো কোনো মহিলার ক্ষেত্রে উক্ত সমস্যাগুলো থাকতে পারে।

যদি উপরোক্ত লক্ষণগুলোর কোনোটি আপনি অনুভব করে থাকেন, তাহলে এর মধ্যে কতগুলো লক্ষণ আপনি দীর্ঘ সময় ধরে দেখে আসছেন, তা একটি ডায়রিতে লিখে রাখুন। মনে রাখবেন ৪০ বছরের কম বয়সে ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঘটনা বিরল। যদি আপনি নিয়মিতভাবে এই লক্ষণগুলো অনুভব করে থাকেন, তাহলে আপনার গাইনোকোলোজিস্টের সাথে কথা বলুন। এসব লক্ষণ কোনো জটিল সমস্যার কারণে সৃষ্ট নাও হতে পারে, তবে সবসময় তা পরীক্ষা করে নেয়া ভালো।

যদি ডাক্তার দেখানোর পরও লক্ষণ না কমে বরং বাড়তে থাকে, তাহলে আবার ডাক্তারের কাছে যান এবং বুঝিয়ে বলুন, কেননা আপনার শরীর সম্পর্কে অন্যের চেয়ে আপনিই ভালো বুঝবেন।

আর/এস 

Leave a Comment