সিটি স্ক্যান কী মস্তিষ্ক ক্যানসারের ঝুঁকি বাড়ায় ?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৮, ২০১৮

সিটি স্ক্যান আমাদের শরীরের ভেতরের স্বাস্থ্য নির্ণয় করার জন্য সহায়ক। কিন্তু গবেষণায় দেখা যাচ্ছে, সিটি স্ক্যানের বিভিন্ন ইমেজিং কৌশলগুলি মস্তিষ্ক টিউমারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। গেলো কয়েক দশকে সিটি স্ক্যানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হু-হু করে। অন্য যে কোনো পরীক্ষার চেয়েই সিটি স্ক্যান অনেক বেশি বিকিরণ ছড়ায়। গবেষকরা সিটি স্ক্যানের পর শিশুদের উপর বিকিরণ প্রভাব মূল্যায়ন করতে গিয়ে দেখেছেন, এদের ক্ষেত্রে ক্যান্সারের সম্ভাবনা ১.৫ গুণ বেশি। অতীতেও বেশ কয়েকটি গবেষণায় মস্তিষ্কের টিউমারের ঝুঁকির সঙ্গে সিটি স্ক্যান রেডিয়েশনের সম্পর্ক পাওয়া গিয়েছে।

মস্তিষ্কের টিউমারের ৬ গুরুত্বপূর্ণ ঝুঁকিঃ

লিঙ্গ

পুরুষদের জন্য সত্যিই খারাপ খবর! নারীদের তুলনায় পুরুষদের মধ্যে মস্তিষ্কের টিউমার হওয়ার সম্ভাবনা বেশি। তার মানে এই নয় যে নারীদের উপর এ রোগের প্রভাব নেই। কিন্তু তাদের ঝুঁকি সামান্য কম।

বয়স
যে কোনো বয়সে মস্তিষ্কের টিউমার হতে পারে তবে, বয়স্ক প্রাপ্তবয়স্ক এবং শিশুদের ক্ষেত্রে ঝুঁকির পরিমাণ বেশিই। কয়েকটি মস্তিষ্কের টিউমার সাধারণত ছোটদের মধ্যেই দেখা যায়।

মাথায় আঘাত ও সিজার

মাথায় আঘাতের থেকে পরবর্তীকালে টিউমার হতেই পারে। মস্তিষ্কের টিউমার রোগীরা সিজারে আক্রান্ত হন, তবে স্পষ্টভাবে জানা যায়নি যে এই কারণে মস্তিষ্কের টিউমার হতে পারে কি না।

ক্ষতিকারক পদার্থের এক্সপোজার

কলকারখানা এলাকায় সলভেন্টস, রাসায়নিক এবং কীটনাশকের মতো ক্ষতিকারক পদার্থ মস্তিষ্কের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। মস্তিষ্কের টিউমারের ঝুঁকিও বাড়তে পারে।

পারিবারিক ইতিহাস

কিছু মস্তিষ্ক টিউমার জেনেটিক হতে পারে। মস্তিষ্কের টিউমারের ৫% ক্ষেত্র জিনগত কারণগুলির দ্বারা প্রভাবিত বলে মনে করা হয়।

রেডিওথেরাপি চিকিৎসার ইতিহাস

অল্প বয়সে ক্যান্সার ধরা পড়লে বাচ্চাদের চিকিৎসার জন্য রেডিওথেরাপি করাই হয়। তবে এটি জীবনের পরবর্তী পর্যায়ে বাচ্চাদের মস্তিষ্কের টিউমারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

আর/এস

Leave a Comment