অতিরিক্ত ঢেকুর তোলা কি আলসারের লক্ষণ!

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ২১, ২০১৮

মাঝে মাঝে ঢেকুর তোলা স্বাস্থ্যের জন্য ভালো, কিন্তু ঘন ঘন ঢেকুর তোলার লক্ষণ খারাপ। ঘন ঘন ঢেকুর তোলা দেহের ভিতরের কোনো সমস্যা নির্দেশ করে। অতিরিক্ত বা ঘন ঘন ঢেকুর তোলা অনেক সময় আলসারের লক্ষণ। অতিরিক্ত ঢেকুর বুকের মধ্যে এক ধরণের অস্বস্তি অনুভব তৈরী করে। পাকস্থলীতে আলসারের লক্ষণ প্রকাশ করে। এছাড়া অতিরিক্ত খাওয়ার ফলে হজমে এই সমস্যা দেখা যায়। তাই ঢেকুর দেখা দিতে পারে। অতি মসলাদার খাবারেও ঢেকুর উঠে। 

আবার, অন্ত্রনালী যদি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয় তাহলেও বার বার ঢেকুর উঠে। অনেক সময় ইরিটেবল বাওয়েল সিনড্রোম দেখা দিলে অতিরিক্ত ঢেকুর উঠে। অনেক সময় কোষে ক্যানসার গঠনের সম্ভাবনা দেখে দিলে বা এর কারণে দেহে কোনো পরিবর্তন আসলে বেশি বেশি ঢেকুর উঠতে থাকে। 

অতিরিক্ত ঢেঁকুর উঠলে কি করবেন?

১. প্রচুর পানি পান করতে থাকুন। এছাড়া, আঙ্গুলে চেপে নাক বন্ধ করে শ্বাস নেয়ার চেষ্টা করবেন। এভাবে পাঁচ থেকে সাত সেকেন্ড থেকে নাক ছেড়ে দিবেন।

২. যাদের খেতে বসলেই ঢেঁকুর উঠে, তারা খাওয়ার আগে পানি পান করে নেবেন এক গ্লাস, তাহলে দেখবেন খাওয়ার সময় বা পরে ঢেঁকুরের সমস্যা কম হবে।

৩.অতিরিক্ত ঢেকুর হলে দিনে দু-তিন বার কয়েক কুচি আদা চিবান। চাইলে, একটু মধুও মিশিয়ে নিতে পারেন। 

৪. এছাড়া, জিরা খোলায় ভেজে নিন। এরপর এটাকে গুড়িয়ে নিন। এক গ্লাস উষ্ণ পানিতে দু’চামচ মিশিয়ে প্রতিদিন খান। অথবা আপনার প্রতিদিনের ডায়েটে অবশ্যই রাখুন টক দই। টক দই ঢেকুর দূর করে দ্রুততম সময়ে। 

৫. তবে, জিরা খেতে সমস্যা হলে তরকারিতে মৌরি দিয়ে ফোড়ন দিন। যাই খান সেই আপনার ঢেকুর আটকাবে। গরম পানির সঙ্গে পুদিনা পাতা ফুটিয়ে খেতে পারেন। 

৬. যদি দীর্ঘদিন এই সমস্যা ভুগে থাকেন, তাহলে পাতিলেবুর রসে ১/৪ চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিয়ম করে খেতে পারেন।

সূত্র : গুগল 

 

Leave a Comment