শিশু-কিশোরদের হাড় ক্ষয়

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • নভেম্বর ২৫, ২০১৮

যদিও হাড় ক্ষয় প্রধানত বেশি বয়সীদের রোগ। তারপরও অধিকাংশ শিশু-কিশোরদেরকে হাড় ক্ষয় রোগে ভুগতে দেখা যায়। যা শিশুর বৃদ্ধি ও চলাফেরার সামর্থ্যকে মারাত্মকভাবে বাধাগ্রস্ত করে। হাড় ক্ষয় প্রথমত সরাসরি হাড়ের নিজস্ব সমস্যা থেকে হতে পারে আবার অন্য কোনো শারীরিক সমস্যা হাড় ক্ষয়ের কারণ হতে পারে।

হাড় ক্ষয়ের কারণ: শিশুদের রক্তের ক্যান্সার, মাংশপেশী ও হাড়ের গাঠনিক জিনগত ত্রুটি হাড় ক্ষয়ের অন্যতম কারণ। এগুলোর দীর্ঘকাল ব্যাপী প্রভাব থেকে যায়। শিশুদের রক্তের ক্যান্সারের চিকিৎসাও (কেমোথ্যারাপি) অনেক সময় হাড়ের ঘনত্ব কমানোর অন্যতম কারণ হয়ে দাঁড়ায়।

শিশু-কিশোরদের হাড় ক্ষয়ের জায়গা হলো কশেরুকা। এ ছাড়া পাঁজরের হাড়, হাত ও পায়ের লম্বা হাড়গুলো এবং কোমরের হাড়। পায়ের হাড় ভেঙে গেলে চলাফেরার ক্ষমতা হারিয়ে ফেলার সম্ভাবনা প্রকট। মেরুদণ্ডের হাড়, পাঁজরের হাড় এবং বুকের হাড় ভেঙে গেলে আকৃতিগতভাবে স্থায়ী অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

চিকিৎসা: এ সকল কিছু বিবেচনায় নিয়ে যে সকল শিশু-কিশোর হাড় ক্ষয়ের ঝুঁকিতে রয়েছে, তাদেরকে নিয়মিত মনিটরিং এর আওতায় আনতে হবে।

- নির্দিষ্ট সময় পর পর হাড়ের ঘনত্ব মাপা (ইগউ), নির্দিষ্ট কিছু রক্তের পরীক্ষা করা ও শিশুটির দৈহিক বৃদ্ধির মাত্রা দেখতে হবে।

- শিশুর দেহে ক্যালশিয়াম, ভিটামিন ডি, প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, কপার, আয়রন, ফ্লোরাইড, জিংক, এবং ভিটামিন এসি ও কে-এর মাত্রা নিরূপণ এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ঘাটতি পূরণের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

- ওষুধ খাওয়ার চেয়ে জীবন-যাপন আদর্শকরণ ভিত্তিক উন্নতি বেশি ফলদায়ক। সে উদ্দেশে খাদ্য ব্যবস্থাপনা ও শারীরিক শ্রম খুবই গুরুত্বপূর্ণ। শিশু-কিশোদের কমপক্ষে ১০০ওট ভিটামিন-ডি প্রতিদিন খাওয়া উচিত।

- শিশুর হাড় ক্ষয়ের চিকিৎসার ক্ষেত্রে ইনজেকশন ও মুখে খাওয়ার ওষুধ দুই ধরণের ব্যবস্থাই আছে। হরমোন বিশেষজ্ঞ শিশুর বয়স, হাড় ক্ষয়ের কারণ, হাড় ক্ষয়ের মাত্রা ও অন্যান্য শারীরিক সমস্যা বিবেচনা করে শিশুর জন্য আদর্শ ওষুধ ও এর মাত্রা ঠিক করবেন।

টি/আ

Leave a Comment