ফর্মুলা মিল্কে থাকা ব্যাকটেরিয়া

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ২৩, ২০১৮

বায়ু নিরোধক প্যাকেট বা টিনের কৌটায় থাকার পরও ফর্মুলা মিল্কে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া যেমনঃ ক্রনোব্যাক্টের সাকাজাকি (Cronobacter sakazakii), যেটিকে আগে এন্টারোব্যাক্টের সাকাজাকি (Enterobacter sakazakii) বলা হত, এবং কখনো কখনো স্যালমোনেলা (Salmonella), থাকতে পারে। যদিও এগুলো বিরল তবু এদের সংক্রমনে শিশুর জীবন বিপন্ন হতে পারে।

সংক্রমনের ঝুঁকি কমাতে প্রতিবার খাওয়ানোর আগে ৭০º সেলসিয়াস বা তার অধিক তাপমাত্রায় ফুটানো পানি ব্যবহার করে বাচ্চার খাবার তৈরি করুন। এই তাপমাত্রায় পানি যেকোনো ক্ষতিকারক ব্যাকটেরিয়া মেরে ফেলবে। আপনার শিশুর প্রয়োজন অনুযায়ী প্রতিবার খাওয়ানোর আগে দুধ তৈরি করুন। বাচ্চার খাবার তৈরির জন্য সবসময় ৭০º সেলসিয়াস বা তার অধিক তাপমাত্রায় ফুটানো পানি ব্যবহার করুন এবং বাচ্চাকে খাওয়ানোর আগে সেটি ঠাণ্ডা করে নিন।

ঘরের স্বাভাবিক তাপমাত্রায় ব্যাকটেরিয়া খুব দ্রুত বংশবিস্তার করে। এমনকি বাচ্চার খাবার ফ্রিজে রাখলেও, ব্যাকটেরিয়া বেঁচে থাকতে পারে এবং ধীরে হলেও বংশবৃদ্ধি করতে পারে। সময় বাড়ার সাথে সাথে সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পায়, তাই যখন আপনার বাচ্চা খেতে চাইবে শুধু তখনই তার খাবার তৈরি করুন।

Leave a Comment