শিশুকে বোতলে দুধ খাওয়ানো ভীষণ ক্ষতিকর

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ২৫, ২০১৮

সস্তা প্লাস্টিকের বোতলে বিসফেনল-এ (বিপিএ) নামের যে রাসায়নিক উপাদান থাকে তা শিশুর লিভার, ত্বক ও অন্ত্রের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। প্লাস্টিকের দ্রব্যের বিষাক্ত হয়ে ওঠার অন্যতম কারণ এই বিপিএ। যদিও কিছু বিসফেনলমুক্ত ভাল বোতল আছে বাজারে। তবু প্লাস্টিকের বোতল বেশিক্ষণ শিশুর সংস্পর্শে না রাখাই উচিত। শিশুদের দাঁতের ক্ষয়ের অন্যতম কারণ সারাক্ষণ বোতলে দুধ খাওয়ানো।

সাধারণত, যে সব শিশুর মাত্র দাঁত উঠছে, তাদেরও দিনের প্রায় বেশির ভাগ সময়ই মুখে বোতল দিয়ে রাখেন মায়েরা। দুধ জাতীয় দ্রব্যের মিষ্টতা ও দুধ খাওয়ার জন্য রবারের মুখ অনেক সময়ে শিশুর মুখের মধ্যে থাকায় সমস্যা হয়। রবারজাত দ্রব্য বেশি ক্ষণ শিশুর মুখে না রাখাই উচিত। এক বছরের শিশুর দুধের পাশাপাশি দিনে অল্প চিজ, মাখন, ঘি-ও প্রয়োজন হয়। কিন্তু সারাক্ষণ মুখে বোতল দিয়ে দুধ খাওয়ানোর ফলে শিশু প্রয়োজনের প্রায় দ্বিগুণ প্রোটিন পায় তাও কোনো কঠিন খাবার ছাড়াই।

এই কারণে ক্ষতি হতে পারে শিশুর লিভার ও হজম প্রক্রিয়ায়। প্লাস্টিকের বোতলে দুধ খাওয়ার অভ্যাস গড়ে উঠলে বোতলের প্রতি সে আসক্ত হয়ে পড়ে। এমনকি বোতলের সাহায্য ছাড়া ঘুমও আসে না তার। চিকিৎসকদের মতে, মায়ের বুকের দুধই শিশুকে দেয়া উচিত। এছাড়াও কাচের বা কাঁসার বাটিতে দুধ নিয়ে তা খাওয়াতে পারেন।

টি/আ

Leave a Comment