গর্ভকালীন ডায়াবেটিস হলে করণীয়

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ২৫, ২০১৮

গর্ভধারণের সময় অনেকের বিশেষ এক ধরনের ডায়াবেটিস হয়ে থাকেঅ যা কিনা কেবল এই সময়েই হয়। হরমোনের লেভেল ও নতুন শারীরিক পরিবর্তনের কারণে মায়ের শরীর সঠিক পরিমান ইনসুলিন তৈরি করতে পারে না। যখনই শরীর যথেষ্ট পরিমান ইনসুলিন উৎপাদন করতে পারে না তখন রক্তে গ্লুকোজের পরিমানও বেড়ে যায়।

গ্লুকোজ পরীক্ষা: নিয়মিত গ্লুকোজ পরীক্ষা করাবেন। সবচেয়ে ভাল হয় বাসাতেই একটা গ্লুকোমিটার কিনে নিলে। সকালে খালি পেটে, নাস্তার দুই ঘণ্টা পর, আবার দুপুরে খাওয়ার দুই ঘণ্টা পর নিয়ম করে মাপতে হবে।

হাঁটা-চলার বিকল্প নেই: নিয়মিত কমপক্ষে আধা ঘণ্টা করে হাঁটবেন। নিজের কাজগুলো নিজে করার চেষ্টা করবেন। অযথা শুয়ে বসে থাকবেন না।

কার্বোহাইড্রেট ও মিষ্টি খাবারে সাবধানতা: কার্বোহাইড্রেট এবং মিষ্টি জাতীয় খাবারের পরিমান কমিয়ে দিন। খাবারে প্রোটিন বেশি রাখবেন। তাজা ফলমূল, শাকসবজি, মাছ-মাংস, বাদাম, দুধ এবং অন্যান্য দুধ জাতীয় খাবার খাবেন।

দুশ্চিন্তা করবেন না: গর্ভকালীন ডায়াবেটিস এখন খুব পরিচিত একটা ব্যাপার। এটা নিয়ে দুশ্চিন্তা করার কিছু নেই। নিয়ম ও সঠিক খাদ্যাভ্যাসই আপনাকে একটা স্বাস্থ্যকর প্রেগন্যান্সি দিতে পারে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খান অথবা ইনসুলিন নিতে হতে পারেন।

টি/আ

Leave a Comment