আপনার শিশুর জম্য আমিষ বা মাংস ছাড়া খাদ্য

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জানুয়ারি ৫, ২০১৯

আপনি যদি শিশুকে বুকের দুধ পান করান ও মাংস না খান, তাহলে আপনার জন্য ভিটামিন ডি এর ‘সাপ্লিমেন্ট’ গ্রহণ করা জরুরি। এক্ষেত্রে অতিরিক্ত ভিটামিন বি১২ গ্রহণের প্রয়োজন ও দেখা দিতে পারে।

শিশুকে মাংস ছাড়া খাদ্য গ্রহনে অভ্যস্ত করার ক্ষেত্রে যত্নবান হোন। বৃদ্ধি ও বিকাশের জন্য প্রয়োজনীয় শক্তি ও ভিটামিন আছে এমন বিভিন্ন ধরণের খাদ্য গ্রহণ শিশুদের জন্য গুরুত্বপূর্ণ। মাংস ছাড়া অন্য খাবার খেলে পর্যাপ্ত ক্যালোরির জন্য শিশুদের পরিমানে বেশি খাবার খেতে হয় এবং সে খাবার অতিরিক্ত আঁশপূর্ণ হতে পারে, যার ফলে পর্যাপ্ত ক্যালরি গ্রহণের পূর্বেই শিশুর ক্ষিদা মিটে যেতে পারে। এই কারণে তাদেরকে ‘সাপ্লিমেন্ট’ প্রদানের প্রয়োজন হতে পারে। এজন্য শিশুকে শক্ত খাদ্য প্রদান শুরুর পূর্বে একজন খাদ্য বিশেষজ্ঞ (ডায়েটেশিয়ান) বা ডাক্তারের পরামর্শ নিন।

মাংস খায় না এমন শিশুদের শক্তির জন্য উচ্চ-ক্যালরিযুক্ত খাবার খাওয়া প্রয়োজন। উচ্চ-ক্যালরি এর জন্য টফু (সয়াসস দুধ ও দই দ্বারা তৈরি এক ধরণের খাবার), কলা, নরম বাদাম ও শস্যদানা থেকে উৎপন্ন মাখন, যেমন তাহিনি (তিলের বীজ থেকে তৈরি মাখন), কাজুবাদাম বা বাদাম থেকে তৈরি মাখন প্রভৃতি খেতে দিতে পারেন। এরপরও তাদের কিছু শর্করা জাতীয় খাদ্যের প্রয়োজন থাকতে পারে কিন্তু এই শর্করা পরিমিত পরিমানে দিতে হবে।অতিরিক্ত শক্তির জন্য খাবারে উদ্ভিজ্জ তেল বা প্রাণীজাত চর্বি যোগ করতে পারেন।

Leave a Comment