উচ্চতায় ভর করছে বিপদ!

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ফেব্রুয়ারি ১৮, ২০১৯

অনেকেই নিজের উচ্চতা নিয়ে বেশ হীনমন্যতায় ভুগে থাকেন। বিশেষ করে যখন তার পাশে এসে দাঁড়ান সুউচ্চ কোনো মানুষ। তখন আপনমনেই বেরিয়ে আসে দীর্ঘশ্বাস। ফলে এ হীনমন্যতায় সামাজিক থেকে শারীরিক— বিবিধ বিপদ ঘটতে পারে আপনার জীবনে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার অব ডিজিজ কন্ট্রোল ইন আটলান্টা তাদের এক সমীক্ষায় জানিয়েছে, লম্বা মানুষের তুলনায় বেঁটে বা খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান। এই রাগ থেকে দেখা দিতে পারে হরেক রকম বিপদ।

১৮-৫০ বছর বয়সী ৬০০ মানুষের ওপরে চালানো সমীক্ষায় গবেষকরা দেখেছেন, নারীদের তুলনায় বেঁটে বা খাটো পুরুষরা বেশি রাগ করেন। তাদের রিপোর্টে বলা হয়, কোনো লম্বা মানুষের উপস্থিতি বা তার সঙ্গে তুলনায় খাটো মানুষদের ক্রোধকে বাড়িয়ে দেয়। রাগ এখানে একটা প্রতিরক্ষার অস্ত্র হিসেবে কাজ করে।

এর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল একই বিষয়ে কাজ করেছিলেন। তখন তারা এই সমস্যাকে ‘শর্ট ম্যান সিনড্রোম’ বলে উল্লেখ করেন। এই কথার ইতিহাসও সাক্ষী। তার প্রমাণ দুই রাগী পুরুষ— নেপোলিয়ন ও হিটলার, দু’জনেই ছিলেন বেঁটে এবং তাদের অতিরিক্ত রাগ মোটেও ভাল ফল দেয়নি।

শর্ট ম্যান সিনড্রোম থেকে উচ্চ রক্তচাপজনিত রোগ বাসা বাধতে পারে শরীরে। আর বেশি রেগে থাকলে সামাজিক সমস্যা তো ঘটতেই পারে। কিন্তু এই সমীক্ষার সমালোচনা করেছেন অনেক বিশেষজ্ঞ। তাদের মতে, মাত্র ৬০০ লোকের উদাহরণ নিয়ে কোনো সিদ্ধান্তে আসা ঠিক নয়।

টি/আ

Leave a Comment