কোলেস্টেরল কমাতে আঙুর

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মার্চ ১৯, ২০১৯

রসালো ফল আঙুর খেতে যেমন সুস্বাদু তেমনি এর রয়েছে নানাবিধ ঔষধি গুণ। রসালো এই ফল খেলে শরীরে রক্ত বাড়ে। রক্তচাপ কমাতেও সহায়তা করে এই ফল। এছাড়া ফুসফুসে আর্দ্রতার পরিমাণ বাড়িয়ে অ্যাজমার ঝুঁকি থেকে মানবদেহকে রক্ষা করে আঙুর। এমনকি মাথাব্যথার উপশমও রয়েছে আঙুরে। এতোসব গুণ সমৃদ্ধ এই ফল সম্পর্কে গবেষকরা এখন বলছেন, আঙুর কোলেস্টেরল কমাতেও রাখতে পারে ভূমিকা। গবেষণার তথ্য অনুযায়ী, আঙুরে রয়েছে টেরোস্টেলবেন নামে এক ধরনের যৌগ, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে ভূমিকা রাখে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ ছাড়াও হাড় শক্ত করা এবং বদহজম দূর করতেও ভূমিকা রাখতে পারে আঙুর। গবেষকরা আরও বলছেন, নিয়মিত আঙুর খেলে কিডনির সুস্থতাও নিশ্চিত হয় অনেকখানি। কেননা আঙুরের উপাদানগুলো ক্ষতিকারক ইউরিক অ্যাসিডের মাত্রা সহনশীল পর্যায়ে রাখে। সেই সঙ্গে কিডনির রোগব্যাধির বিরুদ্ধেও লড়াই করে।

এসব ছাড়াও ত্বকের পরিচর্যায়ও আঙুর রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা। আঙুরের ভিটামিন 'সি' ও অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকে বলিরেখা সৃষ্টির জন্য দায়ী ফ্রি রেডিকেলের বিরুদ্ধে ক্রমাগত লড়াই চালিয়ে যায়। এর পাশাপাশি আঙুরে থাকা উপাদানগুলো প্রাণঘাতী ক্যানসারের ঝুঁকি কমাতেও ভূমিকা রাখে। তাই নিয়মিত খাদ্য তালিকায় রাখুন আঙুর। সূত্র: অর্গানিক ফ্যাক্টস।

টি/আ

 

Leave a Comment