অবসাদ দূর করার সহজ উপায়

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ৩, ২০১৯

অবসাদ ধীরে ধীরে মানুষকে খোলসের ভিতর আটকে দেয়। ঘন ঘন অবসাদে ভুগলে স্বাস্থ্যঝুঁকি বাড়ে। তাই যত দ্রুত সম্ভব এটা থেকে মুক্তি পাওয়া জরুরি। ওষুধ ছাড়াই সহজেই আপনি রেহাই পেতে পারেন এ সমস্যা থেকে। সে পদ্ধতি হলো-

পুষ্টিকর খাবার: মস্তিষ্ক সুস্থ রাখতে পুষ্টিকর খাবারের বিকল্প নেই। তাই সময়মতো পর্যাপ্ত পুষ্টিকর খাবার খেতে হবে। এতে শরীর ও মস্তিষ্কে জরুরি পুষ্টি পৌঁছাবে। এর ফলে অবসাদ সহজে কাবু করতে পারবে না আপনাকে।

পর্যাপ্ত ঘুম: দেহ-মনকে শান্ত ও শিথিল রাখতে মস্তিষ্কে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ খুব প্রয়োজন। এ জন্য ভালো ঘুম অপরিহার্য। তাই যতটা ঘুমালে ভালো লাগে, প্রশান্তি বোধ জাগে ততটা ঘুমিয়ে নিন। রাত জাগার অভ্যাস ত্যাগ করুন।

ভ্রমণ: অবসাদে ভুগলে ভুলেও নিজেকে ঘরবন্দি করে রাখবেন না। নিজেকে ঘরে আটকে না রেখে বাইরে বেরিয়ে পড়ুন। কারো সঙ্গ ভালো না লাগলে একাই ঘুরে আসুন। অক্সিজেন ও সূর্যের আলো অবসাদকে দূরে রাখে।

নিজেকে সচল রাখা: অবসাদে ভুগলে মস্তিষ্কে কর্টিসল হরমোনের নিঃসরণ হয়। এই ‘স্ট্রেস হরমোন’ কমাতে নিজেকে সচল রাখা প্রয়োজন। ব্যায়াম করুন কিংবা হাঁটুন। এতে মস্তিষ্কে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছাবে; অবসাদ কমে যাবে অনেকটাই।

টি/আ

Leave a Comment