হঠাৎ কেন পা ফুলে যায়?

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ৪, ২০১৯

সারাদিনের কাজের চাপে আপনার শরীরের কোন অংশে সবচেয়ে বেশি চাপ পড়ে বলতে পারবেন? সেটা হলো আপনার পায়ের পাতা। কারণ সারা শরীরের ভার নিয়ে দিনের শেষে সবচেয়ে ক্লান্ত হয়ে পড়ে পা-দুটি। আমাদের প্রতিটি পায়ের পাতায় ২৬টি হাড় এবং ১০০টিরও বেশি পেশি রয়েছে। কিন্তু এত গুরুত্বপূর্ণ এই অঙ্গ যদি দেখেন হঠাৎ ফুলে যাচ্ছে, মোটেও অবহেলা করবেন না। শরীরে রক্ত সঞ্চালন ঠিকমতো না হলে ফুলে যায় পায়ের পাতা। জেনে নিন আর কী কী কারণে পায়ের পাতা ফুলে যায়।

১. বেশি টাইট জুতা পড়লে পায়ের পাতা ফুলতে পারে। পা অনেকক্ষণ এক ভাবে রাখা থাকলে দিনের শেষে পায়ের পাতা ফুলে যায়।

২. অনেকক্ষণ বসে থেকে যাদের কাজ, নড়াচড়া না করায় তাদের পায়ের পাতা অনেক সময় ফুলে যায়। শরীরে রক্ত সঞ্চালন ঠিকমতো না হওয়াতেই এমন হয়।

৩. একই ভাবে যাদের অনেক সময় দাঁড়িয়ে থাকতে হয়, তাদের পায়ের পাতাও ফুলে যেতে পারে। তাই প্রতি ঘণ্টায় পাঁচ মিনিট করে বসুন। শরীর ভাল থাকবে।

৪. শরীরে পানি জমে গেলে পায়ের পাতা ফুলতে পারে। এই কারণে পায়ের পাতা ফুললে লবণ খাওয়া কমিয়ে ফেলুন। প্রতিদিন এক চামচের বেশি লবণ খাবেন না।

৫. গর্ভবতী নারীদের পায়ের পাতা ফুলে যাওয়া খুব স্বাভাবিক একটা বিষয়। ওজন বেশি হলে পায়ের পাতা ফুলবেই। তাই আগে অতিরিক্ত ওজন কমানোর চেষ্টা করুন। এছাড়া এমন কিছু ওষুধ আছে, যা পায়ের পাতা ফুলিয়ে দেয়।

৬. হার্টে সমস্যা থাকলেও কিন্তু পায়ের পাতা ফুলতে পারে। হার্টের সঙ্গে পায়ের পাতার সংযোগ রয়েছে। তাই হার্ট যথেষ্ট রক্ত পাম্প না করলে পায়ের পাতা ফুলতে পারে।

টি/আ

Leave a Comment