গরমে গর্ভবতীদের স্বস্তি দেবে স্বাস্থ্যকর পানীয়

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মে ২, ২০১৯

গরমে অতিরিক্ত ঘামের কারণে গর্ভবতীর শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই গর্ভাবস্থায় বেশি পানি পান করা খুবই জরুরি। গরমে কিছু স্বাস্থ্যকর পানীয় গর্ভবতী মায়েদের পানিশূন্যতা রোধ করবে।

ডাবের পানি: গর্ভাবস্থায় ডাবের পানি পান করার ফলে শরীরে পানিশূন্যতা দেখা দেয় না। একই সাথে ডাবের পানিতে থাকা প্রাকৃতিক লবণ ও উপাদান সমূহ শারীরিক ক্লান্তি দূর করতেও সাহায্য করে থাকে। তাই গর্ভাবস্থায় প্রতিদিন একটি করে ডাবের পানি পান করা শরীরের জন্যে দারুণ উপকারী।

তাজা ফলের রস: বিশেষ করে গ্রীষ্মকালে সকলেই তাজা ফলের রস খাওয়ার জন্য অপেক্ষা করে থাকেন। লেবুর রস, কমলালেবুর রস, তরমুজ, জাম্বুরা প্রভৃতি ফল খেতেও যেমন সুস্বাদু, তেমন স্বাস্থ্যকর। গর্ভাবস্থায় এমন সকল ফলের রস খাওয়া খুবই জরুরি, কারণ এই সকল ফলে রয়েছে প্রচুর পুষ্টিগুণ।

লেবুর শরবত: খুবই পরিচিত এবং সাধারণ পানীয় লেবু-চিনির শরবত। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। লেবুর শরবত শরীরে পানির পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে থাকে। খাওয়ার সময় বমিভাব দেখা দিলে পুদিনা পাতা অথবা আদা মিশিয়ে লেবুর শরবত পান করলে উপকার পাওয়া যাবে।

ফলের স্মুদি: পছন্দসই ফল দিয়ে ঘরে বসে খুব সহজেই বানিয়ে নেওয়া যায় ফলের স্মুদি। পছন্দনীয় ফল, দুধ এবং বরফ একসাথে ব্লেন্ড করলেই তৈরি হয়ে যাবে ফলের স্মুদি। গর্ভাবস্থায় বিকালবেলার স্বাস্থ্যকর নাস্তা হিসেবে ফলের স্মুদির তুলনা নেই।

দুধ: দুধ ও দুগ্ধজাত সকল ধরণের খাদ্য গর্ভবতী মায়ের জন্য প্রয়োজনীয়। কারণ এই সকল খাদ্য উপাদানে রয়েছে প্রোটিন, ভিটামিন এবং ক্যালসিয়াম। একইসাথে গর্ভাবস্থায় দুধ পানের ফলে শরীর হাইড্রেটেড থাকে। যে কারণে গর্ভাবস্থায় প্রতিদিন এক গ্লাস পরিমাণ দুধ পান করা উচিৎ।

কাঁচা আমের শরবত: গ্রীষ্ম কালে গর্ভবতী মায়েদের জন্য কাঁচা আমের টক-ঝাল-মিষ্টি শরবতের চাইতে দারুণ কিছু আর নেই। বলা হয়ে থাকে টক স্বাদের এই শরবত পানিশূন্যতার প্রতিষেধক হিসেবে কাজ করে থাকে। একইসাথে এই পানীয়ে থাকে প্রচুর পরিমাণে ভিটামিনস, যা একজন গর্ভবতী মায়ের জন্য খুবই প্রয়োজনীয়।

এই সকল প্রকার পানীয় নিয়মিত পান করার পাশাপাশি খেয়াল রাখতে হবে, প্রতিদিনের খাদ্য তালিকায় যেন পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার অবশ্যই থাকে। কারণ গর্ভাবস্থায় মা ও শিশুর জন্যে পুষ্টিকর খাবার খুবই প্রয়োজনীয়।

টি/আ

 

Leave a Comment