বাচ্চার আঘাত করা বা মারামারি করা স্বভাব

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মে ২৫, ২০১৯

প্রায় বেশিরভাগ ছোটো বাচ্চাই কোনো কারণ ছাড়াই অন্য বাচ্চাকে আঘাত করে, কামড় দেয় বা মারামারি করে। এমনটা তারা কৌতূহলের বশেই করে এবং তারা বোঝেনা যে আঘাত করা বা মারামারি করলে ব্যথা লাগে। কিন্তু তার মানে এই নয় যে সেই বাচ্চাটি বড় হয়ে আক্রমণাত্মক হবে। এগুলো যে ভালো আচরণ নয় সেটা বাচ্চাকে শেখানোর অনেক উপায় আছে। যেমন-

১. বাচ্চাকে পাল্টা আঘাত করবেন না। অর্থাৎ, বাচ্চা যদি আপনাকে কামড় বা লাথি দেয় তাহলে আপনি কামড় দেবেন না কিংবা লাথি মারবেন না। এতে বাচ্চা ভাবতে পারে যে এসব আচরণ দোষের কিছু নয়। তাদের বোঝান যে এসব আচরণে ব্যথা পাওয়া যায়।

২. আপনার বাচ্চা যদি অন্য বাচ্চাকে আঘাত করে তাহলে আপনার বাচ্চাকে অন্য ঘরে পাঠিয়ে দিন। যদি আপনি বাসায় থাকেন তাহলে কিছু সময়ের জন্য এই পদ্ধতিটি কাজে লাগান।

৩. বাচ্চার সাথে কথা বলুন। বাচ্চারা অনেক সময় মনক্ষুণ্ণ থাকে বা অনিরাপদ বোধ করে, এবং তাদের সেই অনুভূতি তারা আক্রমণাত্মক আচরণ দিয়ে প্রকাশ করে। তাদের উদ্বেগের কারণ বের করতে পারাই সমস্যা সমাধানের প্রথম ধাপ।

৪. বাচ্চাকে বোঝান যে আপনি তাকে ভালবাসেন, কিন্তু তার এই আচরণগুলো আপনার পছন্দ হচ্ছে না। হয়তো সে ভালোবাসার চাহিদা থেকেই এরকম আচরণ করছে। যখন সে ভালো কিছু করছে তাকে প্রশংসা করুন, আর যখন দেখবেন সে বাজে আচরণ করছে না, তাকে যথেষ্ট আদর দিন।

৫. বাচ্চার অনুভূতি প্রকাশের জন্য অন্য কোনো উপায় বের করুন। তাকে খোলা জায়গায়, যেমন কোনো পার্কে নিয়ে যান এবং চিৎকার করতে করতে দৌড়াতে বলুন।

৬. অভিজ্ঞ কারো সাথে কথা বলুন। যদি আপনি আপনার বাচ্চার আচরণের ব্যাপারে প্রচণ্ড চিন্তায় থাকেন, তাহলে ডাক্তার বা স্বাস্থ্য পরিদর্শকের সাথে কথা বলুন।

টি/আ

 

Leave a Comment